সূচকের পতন, বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। সেইসঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে, দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম দুই ঘণ্টা সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। একপর্যায়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু দুপুর ১২টার পর থেকে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। এতে টানা নিচের দিকে নামতে থাকে সূচক। লেনদেনের শেষ পর্যায়ে পতনের মাত্র আরও বেড়ে যায়। ফলে দিনের লেনদেন শেষে ঋণাত্মক হয়ে পড়ে সবক’টি সূচক।

প্রথম ঘণ্টার লেনদেনে যেখানে ডিএসইতে ২০০-এর বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে, সেখানে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকায় স্থান পেয়েছে ১১৩টি। বিপরীতে কমেছে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ৭ হাজার ২৩৭ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ২ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৮৫২ কোটি ৪২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪০৪ কোটি ৮৭ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ১৪২ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৯৯ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৯১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- শাহাজিবাজার পাওয়ার, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, বেক্সিমকো ফার্মা, জিনেক্স ইনফোসিস, ম্যাকসন স্পিনিং, অ্যাক্টিভ ফাইন এবং এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ২৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭২টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]