জমে উঠেছে বিসিক শরৎ উদ্যোক্তা হাট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ০৪ অক্টোবর ২০২১

দীর্ঘদিন করোনা মহামারির কারণে বন্ধ থাকার পর জমে উঠেছে শুরু হওয়া বিসিকের শরৎ উদ্যোক্তা হাট। বিক্রি ভালো হওয়ায় খুশি আয়োজকরা। ক্রেতারাও ঢাকায় বসে দেশের বিভিন্ন অঞ্চলের তৈরি কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (সিএমএসএমই) পণ্য হাতে পেয়ে সন্তুষ্টি প্রকাশ করছেন।

সোমবার (৪ অক্টোবর) রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ভবনে আয়োজিত মেলা প্রাঙ্গণ ঘুরে এমনই চিত্র দেখা গেছে।

মেলায় মধু কেনায় ব্যস্ত জামাল মোস্তফা নামের এক ক্রেতা মেলা সম্পর্কে জাগো নিউজকে বলেন, বিসিকের এমন আয়োজনের ফলে সুন্দরবনের মধুগুলো ঢাকায় বসে কিনতে পারছি, এটি একটি বড় সুবিধা।

jagonews24

তিনি বলেন, আমি শান্তিনগর এলাকায় থাকি। প্রতিবছরই এমন মেলার আয়োজন হলে সেখান থেকে মধু কিনি। তাতে আসল মধুর নিশ্চয়তা পাওয়া যায়।

মেলায় কথা হয় রেজবিন হাফিজ নামে একজন উদ্যোক্তার সঙ্গে। তিনি পিপলস ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডসের ব্যবস্থাপনা পরিচালক। পাশাপাশি মেলার আয়োজক ও বিসিক উদ্যোক্তা ফোরামেরও ব্যাবস্থাপনা পরিচালক তিনি। মেলা কেমন চলছে- জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, অধিকাংশ নারী উদ্যোক্তা যারা বিসিক থেকে প্রশিক্ষণ নিয়ে ব্যবসা শুরু করেছেন, তারা এ মেলায় অংশ নিয়েছেন। ক্রেতাদেরও ব্যাপক সাড়া মিলছে।

jagonews24

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় উদ্যোক্তাদের বিক্রি বাড়াতে বিসিকের এ আয়োজনকে সাধুবাদ জানিয়ে বলেন, দীর্ঘদিন আমরা পণ্য বিক্রি করতে পারিনি। করোনার সময় প্রায় দুই বছর বাসায় বসে ছিলাম। এবার এ মেলা আয়োজন করায় পণ্য বিক্রি হচ্ছে, নতুন নতুন ক্রেতাদের অর্ডারও মিলছে।

মেলায় অংশ নেওয়া ক্রাফট অ্যান্ড ক্রাফটের ওয়াসিউর রহমান বলেন, অন্যান্য সময়ের তুলনায় মেলায় এবার ক্রেতার সংখ্যা অনেক বেশি। যারা দর্শনার্থী হিসেবে আসছেন তারাও সুযোগ বুঝে দু-একটা পণ্য কিনে নিচ্ছেন। কারণ, আমাদের পণ্যের বৈচিত্র্য রয়েছে।

jagonews24

সিএমএসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য পাঁচদিনব্যাপী এ মেলা শুরু হয়েছে গতকাল রোববার। বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান মেলার উদ্বোধন করেন। বিসিক বিপণন বিভাগ এবং পিপলস ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডসের স্বত্বাধিকারী রেজবিন হাফিজের সহযোগিতায় এ মেলার আয়োজন করা হয়েছে।

মেলায় ৭১টি স্টলে বিসিক থেকে প্রশিক্ষণ নেওয়া উদ্যোক্তাদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্যসামগ্রী স্থান পেয়েছে।

jagonews24

উদ্যোক্তা হাট থেকে ক্রেতারা কারুপণ্য, নকশিকাঁথা, পাটপণ্য, বুটিকস পণ্য, জুয়েলারি, লেদারগুডস, অর্গানিক ফুডস, ইলেকট্রনিকস পণ্য ও মধুসহ নিত্য ব্যবহার্য বিভিন্ন পণ্যসামগ্রী কিনতে পারছেন।

৩ অক্টোবর শুরু হয়ে এ শরৎ হাট চলবে ৭ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ।

এনএইচ/এমকেআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]