ধসের মধ্যে টিকে থাকলো বিমা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ১২ অক্টোবর ২০২১

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১২ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক প্রকার ধস হয়েছে। তবে এই ধসের মধ্যে দাম বেড়েছে বিমা খাতের কোম্পানিগুলোর।

দিনের লেনদেন শেষে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় নাম লেখালেও এদিন লেনদেনের শুরুতে চিত্র ছিল ভিন্ন। ডিএসইতে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম এক ঘণ্টা সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে।

তবে প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পতনের মাত্রা। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখানের বিপরীতে দাম কমেছে ২৪৪টির। আর ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হলেও ভিন্ন চিত্র বিরাজ করে বিমা খাতে। এই খাতটির বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে বিমা খাতের ৩৪টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির।

বেশিরভাগ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ায় সূচকের পতনের মাত্রা কিছুটা হলেও কম হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট কমে ৭ হাজার ৩১৩ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ৫ পয়েন্ট কমে ১ হাজার ৫৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ২ হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৮৪৮ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৫ কোটি ২৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ১৫০ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ১৩০ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- পাওয়ার গ্রিড, ডেল্টা লাইফ, ফরচুন সুজ, সাইফ পাওয়ার টেক, বেক্সিমকো, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং জিপিএইচ ইস্পাত।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১২৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৬টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]ail.com