নিম্নমুখী সূচক, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৫ এএম, ১৮ অক্টোবর ২০২১

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে দেখা দিয়েছে ধীরগতি। পাশাপাশি দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৩৬ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে সাড়ে ৩০০ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচক নিম্নমুখী রয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্টের বেড়ে যায়।

তবে লেনদেনের সময় পাঁচ মিনিট না গড়াতেই পরিস্থিতি বদলে যায়। দরপতনের তালিকায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। ফলে লেনদেনের ২০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৪৬ পয়েন্ট কমে যায়।

এরপর আবার সূচক কিছুটা ঊর্ধ্বমুখী হয়। তবে এবারও তা বেশি সময় স্থায়ী হয়নি। ফলে প্রথম ঘণ্টার লেনদেন শেষে সূচক ঋণাত্মকই থাকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৪৫ পয়েন্টে কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১১ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ২০ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০৯টির। আর ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ২৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

এমএএস/ইএ

 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]