লভ্যাংশের তথ্য জানালো পাঁচ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ১৯ অক্টোবর ২০২১

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো সম্মিলিতভাবে ৪২৬ কোটি ৬৬ লাখ টাকার নগদ ও বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে নগদ লভ্যাংশ ৪০৯ কোটি ৩৩ লাখ টাকার ও বোনাস লভ্যাংশের পরিমাণ ১৭ কোটি ৩৩ লাখ টাকা।

কোম্পানি পাঁচটির কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে কোম্পানিগুলোর লভ্যাংশের তথ্য প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তথ্য পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া গেছে।

কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এমজেএল বিডি, ডরিন পাওয়ার জেনারেশন, তিতাস গ্যাস, বিডি ল্যাম্পস এবং তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম।

এমজেএল বিডি

কোম্পানিটি ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ শেয়ারপ্রতি ৫ টাকা ৫০ পয়সা করে মোট ১৭৪ কোটি ২১ লাখ টাকা লভ্যাংশ হিসেবে বিনিয়োগকারীদের দেবে কোম্পানিটি।

লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

আর লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর। অর্থাৎ ওই দিন যেসব বিনিয়োগকারীর কাছে কোম্পানিটির শেয়ার থাকবে তারাই লভ্যাংশ পাবেন।

ডরিন পাওয়ার

কোম্পানিটি ১৩ শতাংশ নগদ (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) ও ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। অর্থাৎ শেয়ারপ্রতি ১ টাকা ৩০ পয়সা করে মোট ৬ কোটি ২৭ লাখ টাকা নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি। আর ১২ শতাংশ হারে ১৭ কোটি ৩৩ লাখ টাকার বোনাস শেয়ার দেবে। যাতে একই পরিমাণ পরিশোধিত মূলধন বাড়বে। এ হিসাবে মোট ২৩ কোটি ৬০ লাখ টাকার লভ্যাংশ দেবে কোম্পানিটি।

লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ নভেম্বর।

তিতাস গ্যাস

কোম্পানিটি ২২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ হিসাবে শেয়ারপ্রতি ২ টাকা ২০ পয়সা করে মোট ২১৭ কোটি ৬৩ লাখ টাকা নগদ বিতরণ করবে কোম্পানিটি।

লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ কোম্পানিটি এখনো ঘোষণা করেনি। তবে লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ নভেম্বর।

বিডি ল্যাম্পস

কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ শেয়ারপ্রতি ২ টাকা করে মোট ১ কোটি ৮৭ লাখ টাকা নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি।

লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ নভেম্বর।

লাভেলো

কোম্পানিটি ১১ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ শেয়ারপ্রতি ১ টাকা ১০ পয়সা করে মোট ৯ কোটি ৩৫ লাখ টাকা নগদ বিতরণ করবে কোম্পানিটি।

লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর।

এমএএস/এমএইচআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]