প্রযুক্তিগত সহায়তা পেলে অর্থনীতি আরও শক্তিশালী হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৩ এএম, ২০ অক্টোবর ২০২১

বহুমুখী উৎপাদন খাত যথাযথ প্রযুক্তিগত সহায়তা পেলে বাংলাদেশের অর্থনীতি আরও দ্রুত শক্তিশালী হবে বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রহমান। মঙ্গলবার (১৯ অক্টোবর) ইউএন টেকনোলজি ব্যাংক ফর এলডিসির ব্যবস্থাপনা পরিচালক জশুয়া সেতিপার নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশ অর্থনীতিতে বেশ উল্লেখযোগ্য উন্নতি সাধন করেছে। করোনা মহামারির সময়ে ২০২০-২১ সালেও আমাদের প্রবৃদ্ধি ছিল প্রায় ৫.৪৭ শতাংশ। বাংলাদেশ খুব শিগগিরই এলডিসি থেকে উন্নীত হতে যাচ্ছে। সেক্ষেত্রে বিশেষ করে আমাদের এসএমই খাতকে আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হলে আরও বেশি প্রযুক্তিগত দিক থেকে সক্ষমতা অর্জন করতে হবে।

এ সময় তিনি বাংলাদেশের এসএমই খাতের সক্ষমতা অর্জনে ইউএন টেকনোলজি ব্যাংকের সহায়তা প্রত্যাশা করেন।

ইউএন টেকনোলজি ব্যাংক ফর এলডিসির ব্যবস্থাপনা পরিচালক জশুয়া সেতিপা বলেন, আমাদের মূল লক্ষ্যই হলো প্রযুক্তি আদান প্রদানে বা হস্তান্তরকে উৎসাহিত করা। একই সঙ্গে দক্ষ মানবসম্পদ উন্নয়নে কাজ করা।বাংলাদেশের এসএমই খাতে খাতভিত্তিক চাহিদা অনুযায়ী প্রযুক্তিতগত সহায়তায় ও উৎকর্ষ বৃদ্ধিতে তাদের কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

সেতিপা জানান, ডব্লিউটিও’র টেকনোলজি ট্রান্সফার প্ল্যাটফর্মের অধীনে বাংলাদেশে ব্যবসায়ীদের প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযোগ স্থাপনে তারা সহায়তা করবেন।

তিনি বলেন, আগামী বছরের জানুয়ারিতে তারা একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছেন, যেখানে বাংলাদেশ কো-চেয়ার হিসেবে ভূমিকা পালন করবে। এছাড়া ডিসিসিআই ইউএন টেকনোলজি ব্যাংক গৃহীত আসন্ন এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রকল্পের অন্যতম বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করবে।

ইউএন টেকনোলজি ব্যাংকের প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিসার ইয়েসিম বেইকাল ও অরিয়েন্ট মুলোঙ্গো এ সময় উপস্থিত ছিলেন।

ইএআর/এমএইচআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]