শুরুতেই শেয়ারবাজারে ধস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ২৫ অক্টোবর ২০২১

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ধস দেখা দিয়েছে। সবকটি মূল্য সূচকের বড় পতনের সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। পাশাপাশি দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

প্রথম দেড় ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকার কম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে ১৫ মিনিটের মধ্যেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে যায়।

সময়ের সঙ্গে সূচকের পতন প্রবণতা বাড়তে থাকে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ১০০ পয়েন্টে কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৪৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৮ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩০৬টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫৩৭ কোটি ৪০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩১৭ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১৮ কোটি ৮০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২০৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।

এমএএস/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]