শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২৬ অক্টোবর ২০২১

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ অক্টোবর) দেশের শেয়ারবাজারে বড় দরপতনের পর মঙ্গলবার (২৬ অক্টোবর) বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেইসঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। কিন্তু এর কিছুক্ষণ পর ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট পড়ে যায়। এর ১০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৬৭ পয়েন্ট। তবে, আধাঘণ্টার লেনদেন পার হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। এতে একপর্যায়ে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। ফলে আবারও পতনের আশঙ্কা পেয়ে বসে বিনিয়োগকারীদের মধ্যে।

অবশ্য দুপুর ১২টার পর আবার পরিস্থিতি বদলাতে থাকে। বাড়তে থাকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। যা অব্যাহত থাকে লেনদেনের শেষপর্যন্ত। ফলে সূচকের বড় উত্থান দিয়ে শেষ হয় লেনদেন।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫ পয়েন্টে উঠে এসেছে। আগের দিন সূচকটি কমে ১২০ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে।

দিনভার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৪০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২২টির। আর ১৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৮৬ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৮৩ কোটি ৯৬ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৭৮ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এনআরবিসি ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, জিনেক্স ইনফোসিস, ব্রিটিশ আমেরিকান টোবাকো, আইএফআইসি ব্যাংক, সোনালী পেপার এবং লাফার্জহোলসিম বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৭৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৪৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৩টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]