প্রথম ঘণ্টায় ৫০০ কোটি টাকা লেনদেন, সূচক ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ২৭ অক্টোবর ২০২১

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। একইসঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। লেনদেনেও ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৫০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা।

এদিন ডিএসইর পাশাপাশি দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেখানেও দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেনের প্রথম ১০ মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্টের কমে যায়।

stock-exchange.jpg

তবে সকাল সাড়ে ১০টার পর পরিস্থিতি দ্রুত বদলাতে থাকে। দাম বাড়ার তালিকায় নাম লেখাতে থাকে বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে ঊর্ধ্বমুখী হয়ে উঠে সূচক। সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ২৪ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৫৫ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ৬ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৭টির। আর ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৬৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৭০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৯৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এমএএস/এমকেআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]