বিগ ২০২১ বিজয়ী দল পাবে ১ লাখ মার্কিন ডলারের অনুদান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২৭ অক্টোবর ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১’ এর বিজয়ী স্টার্টআপের নাম ঘোষণা করা হবে আর মাত্র দুইদিন পরই। এই আয়োজনের বিজয়ী স্টার্টআপ দল পুরস্কার হিসেবে পাবে বিশেষ সম্মাননাসহ এক লাখ মার্কিন ডলার সমমূল্যের অর্থ, যা মুজিববর্ষে স্টার্টআপদের জন্য দেশের আইসিটি বিভাগের সবচেয়ে বড় উপহার।

শনিবার (৩০ অক্টোবর) সকালে ‘বিগ ২০২১’ এর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে, এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের অনুপ্রাণিত করতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ আয়োজন করছে ‘বিগ ২০২১’।

১৪২টি দেশে ক্যাম্পেইন শেষে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে প্রাথমিক পর্যায়ে ৭ হাজারের অধিক স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশ নিতে আবেদন করে। পরে দেশীয় পর্যায়ের বাছাই করা ৬৫টি স্টার্টআপ নিয়ে বুটক্যাম্প শেষে ১৩ পর্বের রিয়েলিটি শো’র মাধ্যমে নির্বাচন করা হয় সেরা ২৬টি স্টার্টআপ। একইসঙ্গে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রতিযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক পর্যায় থেকেও সেরা ১০টি স্টার্টআপ নির্বাচন করা হয়।

বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে দেশি-বিদেশি নির্বাচিত ৩৬টি স্টার্টআপের প্রত্যেকেই পাচ্ছে ১০ লাখ টাকা করে মোট ৩ কোটি ৬০ লাখ টাকার অনুদান। রিয়েলিটি শো থেকে নির্বাচিত ২৬টি দেশীয় স্টার্টআপ, আন্তর্জাতিক পর্যায়ের সেরা ১০টি স্টার্টআপ এবং আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্টআপের সেরা ১০টিসহ মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হচ্ছে ‘বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে’। সবশেষ বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ এর প্রথম পুরস্কার হিসেবে সেরা দলকে ১ লাখ মার্কিন ডলার অনুদান দেওয়া হবে।

‘বিগ ২০২১’ এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং সভাপতিত্ব করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে বৃহৎ এ আয়োজনের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানকে ঘিরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ গ্রহণ করেছে বিশেষ আয়োজন। বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে আকর্ষণীয় করে তুলতে বর্ণিল সাজে সাজানো হচ্ছে ভেন্যু। এ অনুষ্ঠানে বিজয়ীদের দেওয়া হবে লাল গালিচা সংবর্ধনা।

অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে সম্প্রতি লন্ডনের বিখ্যাত ‘অ্যাবি রোড স্টুডিও’তে ধারণ করা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর রূপকার পণ্ডিত শ্রী রবি শঙ্করের মেয়ে আনুষ্কা শঙ্করের একটি বিশেষ পরিবেশনা। এছাড়া রয়েছে বাংলাদেশের জনপ্রিয় একটি ব্যান্ড দলের মিউজিক্যাল পরিবেশনাসহ নানা আয়োজন। করোনা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় নিয়ে যথাযথ সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে ‘বিগ ২০২১’ গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানের আয়োজন সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

এমওইএস/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]