ইটালড্রাঘে এসপিএ ড্রেজার তৈরি হবে বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ০৯ ডিসেম্বর ২০২১

হাইস্পিড শিপ বিল্ডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এবং বাংলা ট্র্যাক রেন্টাল সার্ভিসেস লিমিটেডের মধ্যে এক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এই চুক্তির মাধ্যমে ইতালির ইটালড্রাঘে এসপিএ ড্রেজার এখন বাংলাদেশে তৈরি ও প্রস্তুত করা হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হাইস্পিড একটি বেসরকারি প্রতিষ্ঠান যেটি জাতীয় এবং আন্তর্জাতিক নীতিমালা অনুসরণ করে জাহাজ সংস্কার, সার্ভিসিং এবং নতুন জাহাজ নির্মাণের সঙ্গে সংযুক্ত। অপরদিকে, বাংলা ট্র্যাক রেন্টাল সার্ভিস বিদ্যুৎ উৎপাদন, কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি এবং নৌ সংক্রান্ত ইঞ্জিনিয়ারিং দক্ষতাসম্পন্ন একটি প্রতিষ্ঠিত কোম্পানি।

এমওইউ অনুযায়ী, ইতালির ইটালড্রাঘে এসপিএ ব্র্যান্ডের কাটার সাকশন ড্রেজার প্রস্তুত এবং একত্রীকরণ এইচএসইসি শিপইয়ার্ডে সম্পন্ন হবে। ইটালড্রাঘে এসপিএ ইতালির একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। যারা ড্রেজার, ড্রেজিং সল্যুশন এবং মেরিন ইক্যুপমেন্ট তৈরির ক্ষেত্রে বিশ্বব্যাপী সমাদৃত।

এর ধারাবাহিকতায় বাংলা ট্র্যাক রেন্টাল সার্ভিস যৌথভাবে হাইস্পিডের সঙ্গে মানসম্মত ইউরোপীয় ব্র্যান্ড ইটালড্রাঘে এসপিএর কাটার সাকশন ড্রেজার তৈরি এবং প্রস্তুত করে বাংলাদেশে বাজারজাত করবে।

বাংলা ট্র্যাক রেন্টাল সার্ভিসেস লিমিটেড এক বিবৃতিতে তাদের এই চুক্তি সম্পর্কে জানিয়েছে, আইএসও ৯০০১ সার্টিফাইড এবং আইএসিএস স্ট্যান্ডার্ড বাজারের চাহিদা অনুযায়ী সর্বোচ্চ গুণগত মান নিশ্চিত করবে। অতিরিক্ত যন্ত্রাংশ সরবরাহ নিশ্চিত করতে রয়েছে বিক্রয়োত্তর সেবা এবং পার্টস সমৃদ্ধ ওয়্যারহাউস। এছাড়াও যেকোনো সময় উদ্ভূত যে কোনো জটিলতা মোকাবিলার জন্য রয়েছে যোগ্য টেকনিকাল ও ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট।

হাইস্পিডের পক্ষ থেকে জানানো হয়েছে, হাইস্পিড স্বাধীনতা-পূর্ববর্তী সময় থেকে জাহাজ নির্মাণ এবং মেরিন ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত। তারা তাদের উপযুক্ত দক্ষতা এবং অভিজ্ঞতার আলোকে নতুন এই চ্যালেঞ্জ গ্রহণ করতে এবং গ্লোবাল একটি ব্র্যান্ডের অংশীদার হতে পুরোপুরি প্রস্তুত রয়েছে।

এমএএস/কেএসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]