আইসিটি রপ্তানিতে নগদ সহায়তা আরও সহজ হলো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২২
ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারে পাঁচ হাজার ডলার বা ৪ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রফতানির ক্ষেত্রে নগদ সহায়তার প্রক্রিয়া আরও সহজ হলো। এখন আর নগদ সহায়তা প্রাপ্তিতে টেলি ট্রান্সফার (টিটি) বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্যের প্রয়োজন হবে না।

তবে সহায়তা পেতে কিছু শর্তজুড়ে দেওয়া হয়েছে। নতুন নির্দেশনা ফ্রিল্যান্সারদের নগদ সহায়তা প্রাপ্তিতে সহায়ক হবে বলে জানান বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রোববার (১৬ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ আইসিটি সেবা আন্তর্জাতিক বাজারে রপ্তানি সহজ করে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংক বরাবর পাঠানো নির্দেশনা মতে, আইসিটি সেবা আন্তর্জাতিক বাজারে রপ্তানি সহজ করা হলেও সহায়তা পেতে কয়েকটি শর্ত মানতে হবে। এক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ স্বীকৃত আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে রফতানি কার্যক্রম সম্পাদন হতে হবে এবং যথাযথ কাগজপত্র থাকতে হবে।

ইলেকট্রনিক পদ্ধতিতে মার্কেট প্লেসের সঙ্গে চুক্তির ক্ষেত্রে রপ্তানিকারক প্রতিষ্ঠান ব্যাংক শাখাকে সংশ্লিষ্ট ওয়েবলিংক সরবরাহ করবে। একই সঙ্গে ব্যাংক শাখাকে আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রপ্তানি কার্যক্রম সম্পর্কে ওয়েবলিংকসহ তথ্য সংগ্রহ ও তা যাচাই করে নিশ্চিত হতে হবে।

রপ্তানি আয় বাবদ প্রাপ্ত অর্থের স্বপক্ষে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুতকৃত ইনভয়েস কনফার্মেশনগুলোর প্রিন্ট আউট আবেদনপত্রের সঙ্গে দাখিলসহ দলিলাদি যাচাইয়ের জন্য প্রয়োজনীয় অডিট ট্রেইলের ওয়েব লিংক আবেদনকারী প্রতিষ্ঠান দেবে। সার্কুলার জারির তারিখ থেকে দাখিল করা নগদ সহায়তার আবেদনের ক্ষেত্রে নতুন নির্দেশনা কার্যকর হবে বলে সার্কুলারে বলা হয়েছে।

ইএআর/এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]