মাসরুর আরেফিনকে এমডি হিসেবে সিটি ব্যাংকে পুনর্নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ১৮ জানুয়ারি ২০২২
মাসরুর আরেফিন-ফাইল ছবি

আবারও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও পদে নিয়োগ পেয়েছেন মাসরুর আরেফিন। সম্প্রতি ব্যাংকটির পরিচালনা পর্ষদ পরবর্তী তিন বছরের জন্য তার পুনর্নিয়োগ অনুমোদন করে। বাংলাদেশ ব্যাংকও এ পুনর্নিয়োগে অনুমতি দিয়েছে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের জানুয়ারি মাসে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও হিসেবে প্রথমবার দায়িত্বপ্রাপ্ত হন মাসরুর আরেফিন। তিনি গত তিন বছরে ব্যাংকটিকে উন্নতর উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হয়েছেন। তার সময়কালে ব্যাংকের বার্ষিক আয় ৩৫ শতাংশ বেড়ে ২০০০ কোটি টাকা অতিক্রম করেছে। পরিচালন মুনাফা ৬১ শতাংশ বেড়ে সিটি ব্যাংক ১ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। গত তিন বছরে ব্যাংকটির আয় ও ব্যয়ের অনুপাত ৫৯ শতাংশ থেকে ৫০ দশমিক ৫ শতাংশ নেমে আসে। বৈদেশিক বাণিজ্য বার্ষিক ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার থেকে ৬ দশমিক ৬ বিলিয়ন ডলারে উন্নীত হয়।

তার নেতৃত্বে সিটি ব্যাংক শহরভিত্তিক ব্যাংক থেকে সমগ্র দেশের জনমানুষের জন্য ডিজিটাল ব্যাংক হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। তিনি ডিজিটাল ন্যানো লোন এবং প্রথাগত ক্ষুদ্র ও মাইক্রো ফাইন্যান্সের সূচনা করেন। মাসরুর আরেফিন ব্যাংকারের পাশাপাশি একজন স্বনামধন্য ঔপন্যাসিক, কবি ও অনুবাদক হিসেবেও পরিচিত।

মাসরুর আরেফিন ১৯৯৫ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি এএনজেড ব্যাংক মেলবোর্ন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাতার, সিটি ব্যাংক এনএ, আমেরিকান এক্সপ্রেস ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

ইএআর/এসএইচএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]