সার চোরাচালান বন্ধে মনিটরিং জোরদারে ডিসিদের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪২ পিএম, ১৯ জানুয়ারি ২০২২

সার চোরাচালান যাতে না হয় এবং ডিলারদের কাছ থেকে অসাধু ব্যবসায়ীরা যাতে নিতে না পারে তা মনিটরিং করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের বৈঠক শেষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ কথা জানান।

তিনি বলেন, সার ডিলাররা মজুত করেছিল। আমরা তাদের নিয়ে মিটিং করি। দেশে যে সার উৎপন্ন হয় তা যথেষ্ট নয়, এ জন্য সার আমদানি করতে হয়। যে টার্গেট আছে ফুলফিল হয়েছে। এখন বাফার স্টকও আছে। শর্টেজের কোনো সম্ভাবনা নেই। সারে সরকার ভর্তুকি দেয়।

মন্ত্রী বলেন, চোরাচালান যাতে না হয় এবং ডিলারদের কাছ থেকে অসাধু ব্যবসায়ীরা যাতে নিতে না পারে সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে, ডিসিরা মনিটরিং করবেন। মজুত ঠিক আছে কিনা এবং সঠিকভাবে তা বিতরণ করছে কিনা ডিসিরা তা দেখবেন। যেসব ডিলার ফলস কাজ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারাও বিষয়টি দেখবেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নিয়ে আমরা বলেছি, যেসব প্লট অনেকে নিয়ে দীর্ঘদিন ধরে রেখে দিয়েছে, সেগুলোকে নতুন করে যোগ্য ব্যক্তিদের দেওয়া হবে। প্রত্যেকটাকে উৎপাদনমুখী করার জন্য কাজ চলছে। যেগুলো অনেক দিন ধরে পড়েছিল সেগুলোকে নতুন করে করা হচ্ছে। নতুন কিছু বিসিকও করা হয়েছে।

আইএইচআর/বিএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]