ফার্মা এইডসের শেয়ারের অস্বাভাবিক দাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৩ জানুয়ারি ২০২২

মাত্র সাত কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্মা এইডসের শেয়ার দাম বেড়েছে ২০২ টাকা। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

এ জন্য রোববার (২৩ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে- ফার্মা এইডসের শেয়ার দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ডিএসই থেকে ২০ জানুয়ারি নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১১ জানুয়ারি কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৮০ টাকা। সেখান থেকে টানা বেড়ে ৭৮৩ টাকায় উঠেছে। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে ডিএসই।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম সব থেকে বেশি বাড়ে। গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বাড়ে ২৬ দশমিক ৩৬ শতাংশ। টাকার অঙ্কে বাড়ে ১৬৫ টাকা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ গত নভেম্বরে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত জানায়। তার আগে ২০২০, ২০১৯ এবং ২০১৮ সালেও কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।

আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বর তিন মাসের ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা করেছে ৫ টাকা ১৫ পয়সা। আগের বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ৪ টাকা ১ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় চলমান হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ১ টাকা ১৪ পয়সা।

মাত্র ৩ কোটি ১২ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ৩১ লাখ ২০ হাজার। এই শেয়ারের মধ্যে ৬৫ দশমিক ৫৫ শতাংশই আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ২৪ দশমিক ২২ শতাংশ। বাকি ১০ দশমিক ২৩ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনয়োগকারীদের কাছে।

এমএএস/ইএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]