প্রথম ঘণ্টায় ৪০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৩ এএম, ২৩ জানুয়ারি ২০২২

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের প্রথম ঘণ্টায় মূল্যসূচকের বেশ অস্থিরতা দেখা গেছে। প্রথম ঘণ্টার লেনদেন শেষে দুই বাজারে মূল্যসূচকের দুই চিত্র দেখা গেছে। তবে লেনদেনে ভালো গতি রয়েছে।

প্রথম আধঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে গেছে। আর লেনদেন হয়েছে ৪০০ কোটি টাকার বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থাকলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের সময় ৫ মিনিট না গড়াতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। এতে প্রথম ৩০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট কমে যায়।

অবশ্য এরপর আবার কিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে আবারও ঊর্ধ্বমুখী হয় সূচক। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৮ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৪টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৪৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৭ কোটি ১৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এমএএস/ইএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]