প্রথম ঘণ্টায় ৩৫০ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩২ এএম, ২৪ জানুয়ারি ২০২২

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের প্রথম ঘণ্টায় মূল্যসূচকের বেশ অস্থিরতা দেখা গেছে। প্রথম ঘণ্টার লেনদেন শেষে দুই বাজারে মূল্যসূচকের দুই চিত্র বিরাজ করছে। আর লেনদেনে রয়েছে কিছুটা ধীরগতি।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে ৩৫০ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থাকলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে যায়। আর ১০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৩০ পয়েন্ট।

jagonews24

তবে এরপরেই নিচের দিকে নামতে থাকে সূচক। সকাল ১০টা ৪৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট কমে যায়। অবশ্য অল্প সময়ের মধ্যে আবার ঊর্ধ্বমুখী হয় সূচক। প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বাড়ে।

অবশ্য এরপর আবার সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ১১ পয়েন্টে কমে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে দশমিক ২০ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৫৫ পয়েন্ট বেড়েছে।

প্রতিবেদন লেখা পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮২টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৪৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ৯৫টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]