ইউনিয়ন ব্যাংকের লেনদেন শুরু বুধবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৪ জানুয়ারি ২০২২

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর মাধ্যমে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা নেওয়া ইউনিয়ন ব্যাংকের শেয়ার আগামী বুধবার (২৬ জানুয়ারি) থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হবে।

সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে। ডিএসই জানিয়েছে, এন ক্যাটাগরিতে কোম্পানিটির কোড হবে ১১১৫২ এবং ট্রেডিং কোড হবে ‘UNIONBANK’।

গত বছরের সেপ্টেম্বরে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন দেয়।

ইউনিয়ন ব্যাংক আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪২৮ কোটি টাকা উত্তোলন করেছে। এজন্য প্রতিষ্ঠানটি ১০ টাকা করে ৪২ কোটি ২৮ লাখ সাধারণ শেয়ার ইস্যু করেছে।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির অংশ হিসেবে ইউনিয়ন ব্যাংক গত বছরের ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আইপিওতে আবেদন গ্রহণ করে।

বিনিয়োগকারীদের ১০ হাজার টাকা আবেদনের বিপরীতে ইউনিয়ন ব্যাংক সাধারণ বিনিয়োগকারীদের ৭৯২টি করে শেয়ার বরাদ্দ দিয়েছে। প্রবাসী আবেদনকারীরা পেয়েছেন ৫৩৭টি করে শেয়ার।

আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

এমএএস/এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]