শিল্পাঞ্চলের সড়ক সংস্কারে এলজিআরডি মন্ত্রণালয়কে বিজিএমইএর অনুরোধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ২৭ জানুয়ারি ২০২২

যানজট নিরসনে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রামসহ দেশের বৃহৎ শিল্পাঞ্চলগুলোর সব সড়ক সংস্কারে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে (এলজিআরডি) অনুরোধ জানিয়েছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সচিবালয়ে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে এক বৈঠকে এ অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বৈঠকে বিজিএমইএর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম এবং সহ-সভাপতি মো. নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।

বিজিএমইএ নেতারা বলেন, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, সাভার, আশুলিয়া এবং মাওনা বাংলাদেশের প্রধান শিল্প অধ্যুষিত অঞ্চল। এ এলাকাগুলোতে রপ্তানিমুখী পোশাক কারখানাসহ শত শত কারখানা গড়ে উঠেছে। কিন্তু এসব এলাকার অধিকাংশ সড়ক ক্ষতিগ্রস্ত থাকায় সড়কগুলোতে তীব্র যানজট লেগেই থাকে। এ কারণে শ্রমিক-কর্মচারী এবং উদ্যোক্তাসহ নিয়মিত যাত্রীদের প্রতিদিনই প্রচণ্ড দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তারা বলেন, মালবাহী যানবাহনগুলোকে জরাজীর্ন সড়কগুলোতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এতে কাঁচামাল ও রপ্তানি পণ্য পরিবহন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। যানজট একদিকে লিড টাইম থেকে মহামূল্যবান সময় নিয়ে নিচ্ছে। আবার কারখানায় কাঁচামাল আনা এবং কারখানা থেকে রপ্তানি পণ্য পরিবহনে অতিরিক্ত সময় উৎপাদন ব্যয় বাড়াচ্ছে।

এছাড়া খানাখন্দে বেহাল সড়ক পরিস্থিতির কারণে ক্রেতা ও তাদের প্রতিনিধিরা প্রায়ই এসব এলাকায় অবস্থিত কারখানাগুলো পরিদর্শনে যেতে অনীহা প্রকাশ করেন, যা দেশের ভাবমূর্তির জন্য ইতিবাচক নয়।

বিজিএমইএ নেতারা যানবাহন ও যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতে যত দ্রুত সম্ভব সড়ক সংস্কারে জরুরি পদক্ষেপ নিতে অনুরোধ জানিয়েছেন।

এছাড়া গাজীপুর সিটি করপোরেশন এলাকায় ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়নের ক্ষেত্রে পোশাক রপ্তানিকারকরা যেসব সমস্যায় পড়ছেন সেগুলো জানান।

বিজিএমইএ সভাপতি এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রীকে অনুরোধ জানান।

ইএআর/এমএইচআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]