নারীর হাত ধরেই পোশাকশিল্পের উন্নয়ন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০১ পিএম, ০৯ মার্চ ২০২২
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিজেইএ’র আলোচনা সভা

নারীর হাত ধরেই দেশের পোশাকশিল্পের উন্নয়ন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ গার্মেন্টস এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশনের (বিজেইএ) নেতারা।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘সেলিব্রেটিং উইমেন্স ডে, উইথ উইমেন ইন অ্যাপারেল’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এ মন্তব্য করেন।

রাজধানীর একটি হোটেলে এনটুএন সোর্সিং, আনজুমান গ্রুপ ও অ্যাপারেল রিসোর্স বিডি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সংগঠনের অর্ধশত সদস্য অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জায়ান্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক শারমিন হাসান। বিশেষ অতিথি ছিলেন সেপাল গ্রুপের পরিচালক তানিয়া এ. মুনশি।

এছাড়া এনটুএন সোর্সিং লিমিটেডের চেয়ারম্যান সাগুফতা নেওয়াজ, এ্যাপারেল রিসোর্স বিডির ব্যবস্থাপনা পরিচালক মোসাম্মৎ ইসরাত জাহান, আনজুমান গ্রুপের চেয়ারম্যান মো. মাসুদ ইকবাল, মার্কস অ্যান্ড স্পেনসারের হেড অব কান্ট্রি সপ্না ভৌমিক, ফিফথ এলায়েন্স গ্লোবাল ট্রেডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক রেহনুমা চৌধুরী, ইনফিনিটি সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক ঝুমানা সিদ্দিকা, ক্লথস আর ইউএসের ব্যবস্থাপনা পরিচালক কিয়োসিয়ান থে ডলি, পেট্রিয়াট গ্রুপের পরিচালক সুরাইয়া ইকবাল এবং নাসা হাইটেক স্টাইনের পরিচালক নাবিলা আরিয়া আমন্ত্রিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, তৈরি পোশাকশিল্প খাতে ৪ দশমিক ৫ মিলিয়ন লোক কাজ করছেন। তার মধ্যে ৮০ শতাংশই নারী। নারীদের হাত ধরেই এগিয়ে যাচ্ছে পোশাকশিল্প খাত। দেশের উন্নয়নে এই অবদান অনেক বেশি লক্ষ্যযোগ্য ও আলোকিত। পরিশ্রম করার মানসিকতা, কাজের দক্ষতা, যোগাযোগ আত্মবিশ্বাস এই খাতের নারীদের আরও এগিয়ে নেবে।

বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিটিকসের (বিবিএস) সমীক্ষায় দেখা গেছে, দেশের সাত হাজার ৭৫০টি গার্মেন্টসের ব্যবস্থাপনা ও প্রসাশনিক পদে এক লাখ ৩১ হাজার সদস্য রয়েছে। তার মধ্যে ১৫ হাজার ২৫৯টি পদে রয়েছেন নারীরা, যা সংখ্যায় এখনো অপ্রতুল। পোশাকশিল্প খাতের গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল পদে যাতে নারীরা এগিয়ে আসতে পারে, সেই সহায়তার কথাও বলা হয় অনুষ্ঠানে।

সমাপনী পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৈশভোজের অয়োজন ছিল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাহেলী আজিজ মৌ এবং সারাহ ফারহানা।

এএসএস/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।