বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে জেমিনি সি ফুড

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ১৩ মে ২০২২

গত সপ্তাহ পতনের মধ্য দিয়ে পার করেছে দেশের শেয়ারবাজার। এই সময়ের মধ্যে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে জেমিনি সি ফুড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৭ দশমিক ৪৩ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৫১ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৩৪২ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৩৯৪ টাকা।

অবশ্য এই দরপতনের আগে কোম্পানিটির শেয়ার দাম প্রায় এক মাস ধরে টানা বাড়ছিলো। এতে ৩৫৯ টাকা ৯০ পয়সা থেকে দাম বেড়ে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ৫৩৮ টাকা ৯০ পয়সা পর্যন্ত ওঠে। এরপরই দরপতনের মধ্যে পড়ে কোম্পানিটির শেয়ার। এক মাসের বেশি সময় ধরে টানা দাম কমায় কোম্পানিটির শেয়ার দাম আবার আগের জায়গায় ফিরে এসেছে।

শেয়ারের এমন দাম কমা কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০১৯ সালে ১০ শতাংশ, ২০১৮ সালে ১৫ শতাংশ ও ২০১৭ সালে ১২৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এছাড়া ২০১৬ সালে ২০ শতাংশ নগদ ও ৫০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

এদিকে, দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৭ কোটি ৫৮ লাখ ৪০ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫ কোটি ৫১ লাখ ৬৮ হাজার টাকা।

জেমিনি সি ফুডের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল সিটি ব্যাংক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৭ দশমিক শূন্য ৮ শতাংশ। ১৫ দশমিক শূন্য ৪ শতাংশ দাম কমার মাধ্যমে পরের স্থানে রয়েছে ওয়ান ব্যাংক।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ১২ দশমিক ৩১ শতাংশ, পূবালী ব্যাংকের ১১ দশমিক ৯৩ শতাংশ, তমিজউদ্দিন টেক্সটাইলের ১১ দশমিক ২২ শতাংশ, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ১০ দশমিক ৮২ শতাংশ, সাভার রিফ্যাক্টরিজের ১০ দশমিক ৬৬ শতংশ, মোজাফ্ফর হোসেন স্পিনিংয়ের ১০ দশমিক ৩৪ শতাংশ এবং প্রগতী ইন্স্যুরেন্সের ৯ দশমিক ৫৪ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমপি/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]