নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানকে শৃঙ্খলায় ফেরাতে হবে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ১৮ মে ২০২২

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাংলাদেশে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফএল) নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে এবং সীমিত পুঁজি নিয়ে কাজ করছে। তবে এ খাত বিকাশের অনেক সুযোগ রয়েছে। এজন্য খাতটি শৃঙ্খলার মধ্যে আনতে হবে।

বুধবার (১৮ মে) নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান নিয়ে দিনব্যাপী ‘এনবিএফআই মেলা ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, নন-ব্যাংকিং খাতটি শৃঙ্খলার মধ্যে আনতে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আগামী দিনগুলোতে এনবিএফআই ব্যাংকগুলোর সাথে পাল্লা দিয়ে অর্থনৈতিক অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রযুক্তির ব্যবহার আরও বাড়াতে হবে। তাদের কার্যক্রম গ্রাম পর্যায়ে নিতে যেতে হবে। ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নে বড় ভূমিকা রাখছে। কোনো এনবিএফআই তাদের ঋণের পোর্টফোলিওর ৩৫ শতাংশ পর্যন্ত এসএমই ঋণ দিয়ে আসছে, যা খুবই উৎসাহজনক। এক্ষেত্রে এসএমই খাত বিকাশে তারা আরও এগিয়ে আসবে বলে প্রত্যাশা করি।

শিল্পমন্ত্রী বলেন, এনবিএফআই মেলা ২০২২ দেশের প্রথম আর্থিক প্রতিষ্ঠান মেলা। এ মেলার মাধ্যমে আর্থিক খাত সম্পর্কে দেশের মানুষ আরও ভালোভাবে জানবে এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা আরও বাড়বে।

এসময় বিএলএফসিএ’র চেয়ারম্যান মমিনুল ইসলাম, বর্ণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, নন-ব্যাংকিং মেলায় ১২টি স্টলের সঙ্গে রয়েছে পাঁচটি প্যাভিলিয়ন। দিনব্যাপী এ আয়োজনে অংশগ্রহণ করলেই থাকছে মোটরসাইকেল, মোবাইল, রেফ্রিজারেটর, ল্যাপটপ, ঢাকা-মালদ্বীপ-ঢাকা, ঢাকা-কলকাতা-ঢাকা ও ঢাকা-কক্সবাজার-ঢাকা প্লেনের টিকিট, স্মার্ট টিভিসহ নানা আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ। সব দর্শনার্থীর জন্য আয়োজনটি উন্মুক্ত।

এনএইচ/এএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]