আগ্রহ হারানোর শীর্ষে আরডি ফুড

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২০ মে ২০২২

গেলো সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে রংপুর ডেইরী অ্যান্ড ফুড প্রোডাক্টস (আরডি ফুড)। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষে ছিল প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৮ দশমিক ৩০ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১১ টাকা ২০। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৫৫ টাকা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৬১ টাকা ২০ পয়সা।

অবশ্য এ দরপতনের আগে কোম্পানিটির শেয়ার দাম প্রায় এক মাস ধরে বাড়ে। এতে ৫৫ টাকা ৪০ পয়সা থেকে দাম বেড়ে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ৬১ টাকা ২০ পয়সা পর্যন্ত উঠে। এর পরেই দরপতনের মধ্যে পড়ে কোম্পানিটির শেয়ার। গত সপ্তাহে লেনদেন হওয়া প্রতি কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম কমেছে।

শেয়ারের এমন দাম কমা কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ৩ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ২ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এছাড়া ২০১৯ ও ২০১৮ সালে ৫ শতাংশ বোনাস শেয়ার এবং ২০১৭ ও ২০১৬ সালে ১০ শতাংশ করে বোনাস শেয়ার লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

এদিকে, দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭২ কোটি ৪ লাখ ১৫ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১৮ কোটি ১ লাখ ৩ হাজার টাকা।

আরডি ফুডের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল এসিআই ফরমুলেশন। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৭ দশমিক ৫৩ শতাংশ। ১৭ দশমিক ৩৩ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে এশিয়া ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ১৬ দশমিক ২৯ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১৬ দশমিক ২৬ শতাংশ, প্রভাতী ইন্স্যুরেন্সের ১৫ দশমিক ৫৫ শতাংশ, জিনেক্স ইনফোসিসের ১৫ দশমিক ৩২ শতাংশ, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ১৫ দশমিক ৩১ শতাংশ, ইসলামী ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৮১ শতাংশ এবং ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৭৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/আরএডি/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]