কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে: আহসান খান চৌধুরী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ময়মনসিংহ
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ২২ মে ২০২২

অডিও শুনুন

দেশে কৃষিজাত পণ্যের বাজার অনেক বড়, সামনে এটি আরও বড় হবে বলে জানিয়েছেন প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী।

তিনি বলেন, কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে। কৃষিতে আমাদের অনেক চ্যালেঞ্জ আছে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করলে আপনাদের ভবিষ্যৎ অনেক সুন্দর এবং (উৎপাদিত পণ্যের) চাহিদাও অনেক বেশি হবে।

কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে: আহসান খান চৌধুরী

রোববার (২২ মে) বেলা ১১টায় ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের হল রুমে এমবিএ ইন অ্যাগ্রিবিজনেস শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে: আহসান খান চৌধুরী

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আহসান খান চৌধুরী বলেন, আমরা যারা বাজারে কাজ করছি, আমাদের অবস্থান অনেক ভালো। আমাদের কর্মকাণ্ডে প্রতিনিয়ত অসংখ্য মানুষকে যোগ করছি। ভবিষ্যতে আরও বাড়বে ইনশাল্লাহ।

তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ আমাদের দেশের কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়া। করোনা-পরবর্তীসময়ে কৃষির ভূমিকা আমরা ব্যাপকভকবে উপলব্ধি করতে পারছি। আগামী দিনে দেশের কৃষি সেক্টরে প্রভূত উন্নতি সাধিত হবে। আমাদের অভ্যন্তরীণ বাজারে, বৈদেশিক বাজারে কৃষি ব্যাপকভাবে এগিয়ে যাবে। আপনারা যেখানে কাজ করবেন ভালোভাবে কাজ করার চেষ্টা করবেন। তাহলে জীবনে উত্তরোত্তর এগিয়ে যেতে পারবেন।

কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে: আহসান খান চৌধুরী

তিনি আরও বলেন, আগামী দিনে যত কৃষি উৎপাদন বাড়বে আমরা ততো বেশি পণ্য রপ্তানি করতে পারবো। বিগত ৩০ বছরের কর্মপ্রয়াসের ফলে বাংলাদেশ এগিয়েছে এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে বাংলাদেশের পণ্য রপ্তানি করা যাচ্ছে। প্রাণ গ্রুপ-এর পণ্য পৃথিবীর বিভিন্ন মার্কেটে, বিভিন্ন জায়গায় গেছে। পৃথিবীর যে প্রান্তে প্রাণের পণ্য নেই, সেই প্রান্তে আমরা প্রাণের পণ্য পৌঁছে দেব। আমরা ২০টি দেশে প্রাণের কারখানা স্থাপন করেছি। এসব দেশে কৃষির উন্নতির জন্য কাজ করতে চাই। আগামী দিনে কৃষি সেক্টরে, কৃষি অর্থনীতি সেক্টরে ব্যাপক উন্নতির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ বিভিন্ন সেক্টরে ভালো করেছে। আগামীতে আরও ভালো করবে।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে সভাপতিত্ব করেন কৃষি ব্যবসা ও উন্নয়ন শিক্ষা ইনস্টিটিউটের (আইএডিএস) পরিচালক অধ্যাপক ড. মো সাইদুর রহমান। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. এরশাদুল হক।

মঞ্জুরুল ইসলাম/কেএসআর/এসএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]