মার্জিন ঋণের হার বাড়ালো বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ২২ মে ২০২২
ফাইল ছবি

শেয়ারবাজারে দেখা দেওয়া টানা দরপতনের পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের মার্জিন ঋণ নেওয়ার হার বাড়িয়ে নতুন নির্দেশনা জারি করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর ফলে এখন থেকে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা একশ টাকা বিনিয়োগের বিপরীতে একশ টাকা পর্যন্ত মার্জিন ঋণ নিতে পারবেন। এর আগে একশ টাকা বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৮০ টাকা মার্জিন ঋণ নেওয়া যেত।

মার্জিন ঋণের এ হার বাড়িয়ে রোববার বিএসইসি নির্দেশনা জারি করেছে। এতে সই করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণে মার্জিন বিষয়ে এই নির্দেশনা জারি করা হয়েছে বলে এতে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যেকোনো সিকিউরিটিজের প্রাইস-আর্নিংস (পিই) রেশিও ৪০ পর্যন্ত মার্জিন ঋণের সর্বোচ্চ হার (সীমা) ১:১।

অর্থাৎ একজন বিনিয়োগকারী শেয়ারবাজারে যে পরিমাণ নিজস্ব অর্থ বিনিয়োগ করবেন, তার সমপরিমাণ মার্জিন ঋণ নিতে পারবেন।

এর আগে মার্জিন ঋণের হার নির্ধারণ করা হয় গত বছরের ১৫ নভেম্বরে। সে সময় মার্জিন ঋণের হার নির্ধারণ করা হয় ১:০.৮। অর্থাৎ বিনিয়োগকারীরা ১০০ টাকা বিনিয়োগের বিপরীতে ৮০ টাকা মার্জিন ঋণ নিতে পারতেন। অন্যভাবে বলা যায় বিনিয়োগকারীরা তাদের নিজস্ব তহবিলের ৮০ শতাংশ পর্যন্ত মার্জিন ঋণ নিতে পারতেন।

এদিকে সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে ভয়াবহ দরপতন দেখা দিয়েছে। শেষ আট কার্যদিবসের টানা পতনের মধ্য রয়েছে বাজার। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক সাড়ে পাঁচশ পয়েন্ট পড়ে গেছে। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ও হতাশা দেখা দিয়েছে।

এমএএস/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]