ঋণ নিয়ে পালিয়েছিলেন কানাডা, গ্রেফতার হলেন বেড়াতে এসে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৪ পিএম, ২৩ মে ২০২২
ইসলামী ব্যাংক মহাখালী শাখার গ্রাহক ছিলেন ওই ব্যক্তি

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ঋণ পরিশোধ না করে দেশ ছেড়ে কানাডা পালিয়েছিলেন এক ব্যক্তি। চলতি বছর দেশে বেড়াতে আসলে ব্যাংকের করা মামলায় তাকে গ্রেফতার করেছে মহাখালী থানা পুলিশ।

গ্রেফতার হওয়া ওই ব্যক্তির নাম মনির উদ্দিন।

জানা গেছে, ২০১৪ সালে ব্যাংকের লোন পরিশোধ না করে আন-অফিসিয়ালি দেশ ছেড়ে কানাডা চলে যান ওই গ্রাহক। পরে লোন আদায় না করতে পেরে ব্যাংকের পক্ষ থেকে আইনের আশ্রয় নেওয়া হয়। বেশ কয়েকটি মামলা করা হয় তার বিরুদ্ধে। এর মধ্যে দুই মামলায় রায় হয়। দীর্ঘদিন পলাতক থাকার পর সেই খেলাপি দেশে আসেন চলতি বছরের শুরুর দিকে। পরে গ্রেফতার হন এ ঋণ খেলাপি।

ব্যাংকের মহাখালী শাখা থেকে জানা গেছে, মনির উদ্দিনের বিরুদ্ধে ইসলামী ব্যাংকের সিআর কেসের মামলার রায় রয়েছে। তিনি ১০ কোটি টাকার লিমিট ক্লায়েন্ট ছিলেন। এখন তার কাছে সুদ-আসল মিলে প্রায় ২৩ থেকে ২৪ কোটি টাকা পাওনা রয়েছে ব্যাংকটির। তার বিরুদ্ধে ব্যাংকের করা বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে, এর মধ্যে দুইটি মামলার রায় হয়েছে। মামলার রায় হওয়া মামলায় ইসলামী ব্যাংকের পাওনা প্রায় সাড়ে ৪ কোটি টাকা (৪ কোটি ৪৮ লাখ)।

ইসলামী ব্যাংক মহাখালী শাখার কর্মকর্তা কাউসার বলেন, আমাদের সাথে লোন নিয়ে টাকা পরিশোধ না করেই কানাডা চলে যান। ২০১২-১৩ সালে তিনি টাকা নিয়েছিলেন। টাকা নিয়েই প্রতারণার আশ্রয় নেন, চলে ডান কানাডা।

তিনি বলেন, আজ সোমবার (২৩ মে) মহাখালীতে গ্রেফতার হন তিনি। যে মামলায় গ্রেফতার হন সেটি হলো সিআর- ৫৬২/১৫।

তিনি বলেন, পলাতক হিসেবে মামলার রায় হয়েছে। উনি কোনো ডিফেন্স করেননি। যেহেতু তিনি কানাডা গিয়েছেন এবং সেটা ছিল আন-অফিসিয়াল। অফিসিয়ালি যাননি। তার জামানত আছে পৈত্রিক বাড়ি সোনাইমুড়ি, যেখানে ৫৫০ শতাংশ জমি দেওয়া আছে। পাশাপাশি ঢাকার বাউনিয়াতে কিছু জমি আছে। তবে জমি আদায় করে সেল করা সময় ও খরচের ব্যাপার। কোনো ব্যাংকেরই উদ্দেশ্য থাকে না জামানত সেল করে টাকা উদ্ধার করা।

ইসলামী ব্যাংকের মহাখালী শাখার ম্যানেজার বলেন, তিনি আমাদের পুরাতন ক্লায়েন্ট। ২০১৪-১৫ সাল থেকে খেলাপি ছিলেন। প্রায় ১৪ কোটি টাকা পাওনা রয়েছে তার কাছে।

ইএআর/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]