চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যাংকগুলোকে একত্রে কাজ করতে হবে: গভর্নর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ২৮ মে ২০২২

মূল্যস্ফীতি ও ডলারের বাজারে অস্থিরতা মোকাবিলায় ব্যাংকগুলোকে একত্রে কাজ করতে হবে। করোনাকালীন চ্যালেঞ্জ যেভাবে আমরা মোকাবিলা করেছি সেভাবেই বর্তমান সংকট মোকাবিলা করে এগিয়ে যেতে হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেছেন।

গভর্নর বলেন, ২০২০ সালে করোনাকালে ব্যাংক খাত অসাধারণ কাজ করেছে। ওই সময় করোনা চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে কিছু ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। অনেকেই মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের মোট ১৮৯ জন ব্যাংকারকে আমরা হারিয়েছি।

ডলার বিষয়ে তিনি বলেন, যেসব পণ্য মূল্যস্ফীতিতে বেশি ইফেক্ট তৈরি করে এসব ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক ফরেন রিজার্ভ থেকে সরাসরি সাপোর্ট দিচ্ছে। মূল্যস্ফীতিতে সরাসরি ইফেক্ট করে না এমন পণ্যে আমদানির বিপরীতে ঋণপত্র স্থাপনের (এলসি) নগদ মার্জিন আরোপ করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান। উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী। এছাড়া পরিচালনা পর্ষদের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা।

ইএআর/এমএইচআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]