আলমেরিয়ার মডেলে দেশে কৃষিভিত্তিক উন্নয়ন সম্ভব: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৮ মে ২০২২

স্পেনের আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে প্রয়োগ করে টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন সফল করা সম্ভব বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, স্পেনের এক সময়ের দরিদ্র প্রদেশ আলমেরিয়ার কৃষির উন্নয়ন বাংলাদেশের জন্য অনুকরণীয় হতে পারে। স্পেনের আলমেরিয়া প্রদেশ কৃষি খাতকে উন্নত করার জন্য একটি মডেল নির্বাচন করে তা বাস্তবায়ন করে সফল হয়েছে ও বিশ্বের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। আলমেরিয়ার কৃষি সফলতা বিশ্বের কাছে একটি মডেল। বাংলাদেশের মাটি খুবই উর্বর ও কৃষির জন্য উপযোগী। কৃষিতে আমাদের বিপুল সম্ভাবনা রয়েছে। আমরা আলমেরিয়ার কৃষির এ মডেল বাংলাদেশে বাস্তবায়নের মাধ্যমে সফল হতে পারি।

মঙ্গলবার (২৪ মে) স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল উইং ও স্পেনের আলমেরিয়া চেম্বার অব কমার্সের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা এ আলোচনা সভায় অংশ নেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কৃষির এ মডেলে কীভাবে আলমেরিয়া সফলতা পেয়েছে, তা আমরা দেখেছি, এ মডেল বাংলাদেশে বাস্তবায়ন সম্ভব। বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ, এ দেশে প্রায় ১৬ কোটি মানুষ রয়েছে। কৃষিতে মানুষের দক্ষতা রয়েছে। উপযুক্ত প্রযুক্তি এবং সঠিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন করা সম্ভব। বাংলাদেশের উৎপাদিত কৃষিপণ্য দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে আমরা বিদেশে রপ্তানি বাড়াতে পারি। আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে বাস্তবায়নের জন্য উভয় দেশের মধ্যে সম্পর্ক বাড়াতে হবে, উভয় দেশের ব্যবসায়িক খাতের সম্পর্ক বাড়াতে হবে। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ সফলতা অর্জন করা সম্ভব।

আলোচনা সভায় স্পেনের আলমেরিয়া চেম্বার অব সভাপতি রেখোনিমো পাররা, চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেকটর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলর সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপ্যালিটির কাউন্সিলর ফর ইকনোমিখুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর দিয়েগো ভালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা, আলমেরিয়া চেম্বারের নেতৃবৃন্দ, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বিজিএমইএ’র সাবেক সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআই-এর পরিচালক কে এম আকতারুজ্জামান, স্পেনে বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ অংশ নেন।

আলোচনা সভায় স্পেনের আলমেরিয়া চেম্বার অব কমার্সের সভাপতি রেখোনিমো পাররা, চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেকটর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলর সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপ্যালিটির কাউন্সিলর ফর ইকনোমিখুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর ডিয়েগো ভালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা, আলমেরিয়া চেম্বারের নেতারা উপস্থিত ছিলন।

বাংলাদেশ প্রতিনিধি দলে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বিজিএমইর সাবেক সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআই এর পরিচালক কে এম আকতারুজ্জামান, স্পেনে বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ।

স্পেনের আলমেরিয়া চেম্বারের আমন্ত্রণে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি বাংলাদেশ প্রতিনিধি দল কৃষি বাণিজ্য করণের সম্ভাবনা খতিয়ে দেখতে ২৩-২৫ মে স্পেনের আলমেরিয়া প্রদেশ সফর করেন। বাংলাদেশ প্রতিনিধি দল আলমেরিয়ার কৃষি, বিশেষ করে পারিবারিক খামার, উচ্চ ফলনশীল খোলা উৎপাদন পদ্ধতি, হাইড্রোপনিক চাষ পদ্ধতি, সমবায় ভিত্তিতে মার্কেটিং ও বিক্রয় পদ্ধতি, সার্টিফিকেশন পদ্ধতি পরিদর্শন করেন। এছাড়া প্যাকেজিং সম্পর্কে জানার জন্য আলমেরিয়ার টেকনোভা ফাউন্ডেশণের প্রযুক্তি কেন্দ্র, বায়োটেকনোলজি কোম্পানি বায়োরিজন, ফ্রেস ফল ও সবজি সরবরাহকারী কোম্পানি প্রাইমাফ্লোর এবং সমবায় কেন্দ্র কোপ্রোনিখার পরিদর্শন করেন।

আইএইচআর/আরএডি/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]