নওগাঁর আমের পরিচিতি বাড়ছে বিদেশেও: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ২৪ জুন ২০২২

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, নওগাঁ এখন আম উৎপাদনে উদ্বৃত্ত জেলা। এ জেলার আম দেশের বাইরেও যাচ্ছে। দেশ-বিদেশের বাজারে নওগাঁর আমের পরিচিতি বাড়ছে। এ সুনাম ধরে রাখতে হবে।

শুক্রবার (২৪ জুন) রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে তিন দিনব্যাপী আম মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ‘কৃষি নির্ভর অর্থনীতি বিকাশের লক্ষ্যে কৃষকের পাশে আমরা’ স্লোগান এবারের আম মেলা শুরু হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে সাধন চন্দ্র মজুমদার বলেন, বাংলাদেশ ফল উৎপাদনে সাফল্য অর্জন করেছে। বিশেষ করে বরেন্দ্র অঞ্চলে আমের উৎপাদন অনেক বেড়েছে। একারণে নওগাঁর আমকে ব্রান্ডিং করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

jagonews24

আম সংরক্ষণ ও বহুমুখী ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে সাধন চন্দ্র মজুমদার বলেন, আমের বহুমুখী ব্যবহার বাড়াতে হবে। আম দিয়ে নানা ধরনের পণ্য প্রস্তুত করা যায়। নওগাঁর সাপাহারে ইকোনোমিক জোন প্রতিষ্ঠার কাজ শুরু হয়ে গেছে। এটি চালু হলে আম প্রক্রিয়াজাত করার সুযোগ তৈরি হবে। আম নিয়ে চাষিদের দুশ্চিন্তা থাকবে না।

নওগাঁ জেলা সমিতির সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে নওগাঁ জেলা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. ইকবাল শাহরিয়ার রাসেল ও মো. আবু হান্নান দেলোয়ার হোসেন বক্তব্য দেন।

নওগাঁ জেলা সমিতি, ঢাকার আয়োজনে এ মেলায় সুস্বাদু নাগ ফজলি, ল্যাংড়া, বারি-৪, হাড়িভাঙা ও আম্রপলিসহ নানা জাতের আম পাওয়া যাচ্ছে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এনএইচ/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]