শাইনপুকুর সিরামিকসের অস্বাভাবিক দাম, সতর্ক করলো ডিএসই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৬ এএম, ২৭ জুন ২০২২

প্রায় তিন মাস ধরে পুঁজিবাজারে তালিকাভুক্ত শাইনপুকুর সিরামিকসের শেয়ার দাম বাড়ছে। দফায় দফায় বেড়ে কোম্পানিটির শেয়ার দাম এরই মধ্যে দ্বিগুণ হয়ে গেছে। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সোমবার (২৭ জুন) এজন্য ডিএসই থেকে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়েছে।

এতে বলা হয়েছে, শাইনপুকুর সিরামিকসের শেয়ারদাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে সংস্থাটি থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম ও লেনদেন বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১৮ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৫ টাকা ৬০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে রোববার (২৬ জুন) লেনদেন শেষে সেটি ৫০ টাকায় দাঁড়িয়েছে।

এরপরই সোমবার ডিএসই থেকে সতর্কবার্তা আসলো। অবশ্য ডিএসইর সতর্কবার্তার পরও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগের দিনের তুলনায় কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের আড়াই শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা করেছে ২৭ পয়সা। আগের বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিলো ১৪ পয়সা।

এমএএস/এমপি/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]