‘আমলানির্ভর না হয়ে সমাজ সংস্কারে রাজনীতিকদেরও এগিয়ে আসা উচিত’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ২৭ জুন ২০২২

শুধু আমলাদের ওপর নির্ভর না করে রাজনীতির পাশাপাশি সমাজ সংস্কারে রাজনীতিবিদের এগিয়ে আসা উচিত বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোকে কোনো আয়োজন করতে দেখি না। তারা তাকিয়ে থাকেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) করবে, সেখানে তাদের দাওয়াত দিতে হবে। কিন্তু এটাতো তাদেরও করার কথা।

সোমবার (২৭ জুন) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘জাতীয় বাজেটে শিশুর জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি’ বিষয়ক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্ট নেটওয়ার্ক (সিএজেএন) ও আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এ বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, রাজনীতিবিদরা আমলাতন্ত্রের ওপর নির্ভর করে থাকে। আবার সেখানে বিভিন্ন চেয়ার রাখতে হবে। আমি এ কারণেই বলছি সমাজের সব শ্রেণির লোকদের স্বতঃস্ফূর্তভাবে শিশু-যুবকদের বিকাশে ভূমিকা রাখা উচিত। রাজনৈতিক দলগুলোকে রাজনীতি ছাড়াও সংস্কারমূলক কাজেও অংশ নিতে উচিত।

শিশুদের জন্য বাজেট বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু প্রমাণ করেছে টাকা আমাদের জন্য বড় বিষয় নয়। বাস্তবায়নের দৃঢ়মনভাব প্রতিজ্ঞা এবং করবো এ সদিচ্ছা হলো বড়। আসলে আমাদের বরাদ্দ বড় নয় বলে আমরা মনে করি।

আমাদের সরকার শিশু বাজেট তৈরি শুরু করেছিল। আমি অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরবো। সেইসঙ্গে তিনি বলেন, শিশুদের সার্বিক কল্যাণে অবশ্যই পৃথক বাজেট ঘোষণা করা উচিত।

অনুষ্ঠানে সিএজিএনের সভাপতি মাহফুজা জেসমিনের উপস্থাপনায় আরও বক্তব্য দেন মঞ্জু মারিয়া পালমা, ডেপুটি ডিরেক্টর-ফিল্ড প্রোগ্রাম অপারেশন্স-আরবান অ্যান্ড ব্রুরাল ক্লাস্টার, আরবান টেকনিক্যাল ম্যানেজার যোয়ানা ডি'রোজারিও।

এমআইএস/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]