বাণিজ্য সংগঠনের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ দেবে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ২৭ জুন ২০২২
স্ট্যান্ডিং কমিটি অন ক্যাপাসিটি বিল্ডিং অব মেম্বার বডিজ এর প্রথম সভা

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সদস্যভুক্ত চেম্বার, অ্যসোসিয়েশনগুলোর জন্য প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন।

এজন্য বাণিজ্য সংগঠনগুলোকে কোন কোন বিষয়ে সক্ষমতা বাড়ানোর প্রয়োজন তার তালিকা তৈরির আহ্বান জানিয়েছেন তিনি। ৎ

সোমবার (২৭ জুন) এফবিসিসিআই কার্যালয়ে স্ট্যান্ডিং কমিটি অন ক্যাপাসিটি বিল্ডিং অব মেম্বার বডিজের প্রথম সভায় এ আহ্বান জানান জসিম উদ্দিন।

এফবিসিসিআই সভাপতি ও স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর-ইন-চার্জ মো. জসিম উদ্দিন বলেন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলা, ২০৩০-২০৪১ সাল নাগাদ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়াসহ অন্য লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য বেসরকারিখাতের সক্ষমতা বাড়াতে ইনোভেশন সেন্টার তৈরির উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই। এ সেন্টারের মাধ্যমে বিভিন্ন চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনগুলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, পরিবর্তিত বিশ্ব বাণিজ্য ব্যবস্থা ও বৈশ্বিক সরবরাহ ক্রমের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া ও চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগাতে হলে ব্যক্তি খাতের সক্ষমতা বাড়ানোর কোনো বিকল্প নেই। সে লক্ষ্যে এফবিসিসিআইকে গবেষণাভিত্তিক সংগঠনে রূপান্তর করতে এরই মধ্যে একটি উপদেষ্টা প্যানেল গঠন করা হয়েছে।

এফবিসিসিআইয়ের জেষ্ঠ্য সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু জানান, সক্ষমতা অর্জনে চেম্বারগুলো এরই মধ্যে অনেকখানি এগিয়ে গেছে। বাণিজ্য সংগঠনগুলোর সক্ষমতা বাড়াতে বিভিন্ন বিভাগে গিয়ে ওই অঞ্চলের চেম্বার ও অ্যাসোসিয়েশন নেতাদের সঙ্গে বৈঠক করবে এফবিসিসিআই।

বাণিজ্য সংগঠনগুলোকে আরও শক্তিশালী ও গতিশীল করতে সংগঠনগুলোর সচিবালয়কে আরও বেশি শক্তিশালী করার তাগিদ দেন এফবিসিসিআইর সাবেক প্রথম সহ-সভাপতি ও কমিটির চেয়ারম্যান মোহাম্মাদ আলী।

বৈঠকে উপস্থিত বিভিন্ন চেম্বার, অ্যাসোসিয়েশন নেতাদের পাশাপাশি এফবিসিসিআইয়ের সাধারণ সদস্যরা সংগঠনটির সভাপতিকে মন্ত্রীর মর্যাদা দেওয়ার জোর দাবি জানান।

সভায় আরও বক্তব্য দেন এফবিসিসিআইর সহ-সভাপতি ও কমিটির কো-চেয়ারম্যান সালাউদ্দিন আলমগীর, আমিনুল হক শামীম, মো. আমিন হেলালী, কো-চেয়ারম্যান হেলাল উদ্দিন, হাজী সাবেদুর রহমান খোকা শিকদার, বর্তমান পরিচালক রেজাউল করিম রেজনু, সাবেক সহ-সভাপতি আবু আলম চৌধুরী, দেওয়ান সুলতান আহমেদ, মাহবুবুল আলম, সৈয়দ মোয়াজ্জেম হোসনে, আবু মোতালেব, মো. নাসের, সৈয়দ সাদাত আলমাস কবিরসহ আরও অনেকে।

ইএআর/এসএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]