শুরুতে সূচক ঊর্ধ্বমুখী, লেনদেনে ধীরগতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৫ এএম, ২৮ জুন ২০২২

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ জুন) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। তবে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ১৭ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে দুইশো কোটি টাকার কম।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। সেইসঙ্গে বেড়েছে মূল্যসূচক।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুর দুই মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ১৩ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যায়। এতে লেনদেনের ১৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্য সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের ৩০ মিনিট পার হওয়ার পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমতে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ৮ মিনিটে ডিএসইতে ২৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮০টির। আর ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক পয়েন্ট বেড়েছে ১৯ গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৬ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৮২ কোটি ৫০ লাখ টাকা।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এমএএস/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]