গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ২৮ জুন ২০২২
ফাইল ছবি

আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড (ক্লোজ-অ্যান্ড)-এর খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৮ জুন) কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের লক্ষ্যমাত্রা ১০০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা হিসেবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএল) ৫০ কোটি টাকা এবং আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (আইসিবি এএমসিএল) ২০ কোটি টাকা দেবে।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রি-আইপিও প্লেসমেন্টের ৫ কোটি টাকা দিয়েছে। বাকি ২৫ কোটি টাকা সকল বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। যা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা হবে। ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা।

পুঁজিবাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে এই গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড নিয়ে আসা হচ্ছে। গত ৩১ মার্চ সিএমএসএফ ফান্ডের ট্রাস্ট ডিড এবং বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তির বিষয়ে বিএসইসি অনুমোদন দেয়।

এরই ধারাবাহিকতায় ১১ এপ্রিল একটি ট্রাস্ট ডিড স্বাক্ষর হয়। ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’-এর স্পন্সর হলো ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়া ফান্ডটির কাস্টোডিয়ান হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিকে নিয়োগ দেওয়া হয়েছে।

ডিড স্বাক্ষর অনুষ্ঠানে সিএমএসএফ’র গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ তারেক বলেন, এই ফান্ড গঠন বিএসইসি এবং সিএমএসএফ’র একটি সময়োপযোগী উদ্যোগ, যা সম্ভাবনাময় ক্ষেত্রগুলোতে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনবে।

এই ফান্ডে শতভাগ সাবস্ক্রিপশন হবে এমন আশাব্যক্ত করে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বলেন, এই ফান্ডটির কার্যক্রম সফল হলে পুঁজিবাজারে ক্লোজড-অ্যান্ড মিউচুয়াল ফান্ড নিয়ে বিনিয়োগকারিদের ভীতি দূর হবে।

মিউচুয়াল ফান্ডটির সম্ভাবনা ও এর বিনিয়োগবান্ধব ধরনের ওপর দৃঢ় বিশ্বাস ও আশাবাদ ব্যক্ত করে সিএমএসএফ’র চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, পুঁজিবাজারের গুণগত মান উন্নয়নে এটি কমিশনের একটি প্রশংসনীয় উদ্যোগ। বাংলাদেশের গৌরবময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে গঠিত এই ফান্ডটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে।

তিনি বলেন, বিএসইসি এবং সিএমএসএফ এই তহবিলটি গঠনের মাধ্যমে দেশের সেরা প্রতিষ্ঠানগুলোর সুসমন্বয় ঘটিয়েছে, যা বিনিয়োগকারীদের জন্য অবারিত সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। এই তহবিল ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করবে এবং মিউচুয়াল ফান্ডের রোল মডেল হিসেবে কাজ করবে।

ফান্ডের সাথে সংশ্লিষ্ট সংস্থাগুলোর একযোগে কাজ করার প্রতি গুরুত্বারোপ করে সিএমএসএফ’র চিফ অব অপারেশন মো. মনোয়ার হোসেন বলেন, এই ফান্ড পুঁজিবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এমএএস/এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]