রোহিঙ্গাদের উন্নয়নে ৩৭২ কোটি টাকা অনুদান এডিবির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২৯ জুন ২০২২
ফাইল ছবি

কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়শিবিরে নানা সেবার উন্নয়নে ৩৭১ কোটি ৬০ লাখ টাকা অনুদান দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বুধবার (২৯ জুন) সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে স্বাক্ষর করেন।

‘বাংলাদেশ: ইমারজেন্সি অ্যাসিসটেন্স প্রজেক্ট (এলজিইডি অংশ) এবং কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রমে জরুরি সহায়তা প্রকল্প’ শীর্ষক চলমান দুটি প্রকল্প বাস্তবায়নে অতিরিক্ত অনুদান দিয়েছে সংস্থাটি।

প্রকল্প দুটির উদ্দেশ্য হলো বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের খাদ্য, পানি, স্বাস্থ্য সেবা ও অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করা। জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে বিভিন্ন মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন করা।

এডিবির অনুদানে কোনো চার্জ নেই। কক্সবাজার- টেকনাফ সড়ক উন্নয়ন করা হবে। এর মাধ্যমে রোহিঙ্গাদের জন্য নানা ধরনের জরুরি সহায়দা দ্রুত পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

প্রকল্পটির উদ্দেশ্য হলো আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে যোগাযোগ, পণ্য ও মালামাল বহনকারী যানবাহন চলাচলের সুবিধার্থে কক্সবাজার- টেকনাফ ৮০ দশমিক ৭৬ কিলোমিটার নিরাপদ এবং পরিবেশবান্ধব সড়ক যোগাযোগ স্থাপন করা হবে।

এমওএস/এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]