রেপো সুদহার বাড়িয়ে ৫.৫ শতাংশে নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ৩০ জুন ২০২২

দশমিক ৫০ শতাংশ বাড়িয়ে রেপো সুদহার ৫ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২২-২০২৩ অর্থবছরের জন্য এ হার নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে আগামী অর্থবছরের (২০২২-২৩) জন্য নতুন মুদ্রানীতি ঘোষণাকালে নতুন এ হার নির্ধারণের কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এসময় কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গভর্নর ফজলে কবির বলেন, চাহিদাজনিত মূল্যস্ফীতির চাপ প্রশমনের পাশাপাশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকারী খাতগুলোতে ঋণ সরবরাহ নিশ্চিতকরণের উদ্দেশ্যে নীতিহার হিসেবে বিবেচিত রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে বিদ্যমান ৫ শতাংশ থেকে ৫ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তাছাড়া আমদানি নির্ভরতা কমিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুরক্ষিত করার লক্ষ্যে বিকল্প পণ্যের উৎপাদন বাড়ানোর জন্য নতুন পুনঃঅর্থায়ন স্কিম চালুর কথা জানান তিনি।

তিনি বলেন, লাক্সারি বা বিলাস জাতীয় দ্রব্য, বিদেশি ফল, অপ্রয়োজনীয় পণ্য (যেমন অ-শস্য খাদ্যপণ্য, টিনজাত ও প্রক্রিয়াজাত পণ্য) আমদানি নিরুৎসাহিত করার লক্ষ্যে এগুলোর এলসি (ঋণপত্র) উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়েছে।

চলতি বছরে ২৯ মে সার্বিক সামস্টিক অর্থনীতি পরিস্থিতি বিবেচনায়, দেশের মূল্যস্ফীতি সীমিত রাখার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান শতকরা ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়। যা অবিলম্বে কার্যকর হবে। আর গত ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতিতে রেপোর হার ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ দশমিক ৭৫ শতাংশ নির্ধারণ করেছিল বাংলাদেশ ব্যাংক। ব্যাংকে অর্থের জোগান বাড়াতে রেপো এবং রিভার্স রেপোর সুদহার কমানো হয়েছিল।

ইএআর/এমএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]