খাদ্যবান্ধব কর্মসূচি: কেজিপ্রতি চালের দাম বেড়ে ১৫ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ৩০ জুন ২০২২
ছবি: সংগৃহীত

অতিদরিদ্রদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির কেজিপ্রতি চালের দাম বেড়ে ১০ টাকা থেকে ১৫ টাকা হলো। খাদ্য অধিদপ্তরের এ কর্মসূচির চালের বিক্রিমূল্য পুনর্নির্ধারণ করে গত ২২ জুন অর্থ মন্ত্রণালয় থেকে খাদ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছিল।

অর্থ মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে চালের নতুন মূল্য কার্যকর করতে বৃহস্পতিবার (৩০ জুন) খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, ‘ইউনিয়ন পর্যায়ে হতদরিদ্রদের জন্য সরকার নির্ধারিত মূল্যে কার্ডের মাধ্যমে খাদ্যশস্য বিতরণ নীতিমালা, ২০১৬’ অনুযায়ী ‘খাদ্যবান্ধব’ কার্যক্রমের আওতায় দরিদ্র জনসংখ্যার মধ্য থেকে ইউনিয়ন পর্যায়ে নির্বাচিত সর্বোচ্চ ৫০ লাখ পরিবারকে কর্মাভাবকালীন (সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এবং মার্চ ও এপ্রিল) পাঁচ মাস প্রতিমাসে ৩০ কেজি চাল বিক্রির ক্ষেত্রে মূল্য পুনর্নির্ধারণ করা হলো।

এতে আরও বলা হয়, সমতল ও দুর্গম এলাকার জন্য ভোক্তা পর্যায়ে (প্রতিটি নির্বাচিত পরিবারের নিকট) চালের খুচরা বিক্রিমূল্য প্রতি কেজি ১৫ টাকা এবং এক্স-গোডাউন মূল্য (ডিলারের নিকট বিক্রয়মূল্য) সমতল এলাকার জন্য প্রতি কেজি ১৩ টাকা ৫০ পয়সা এবং দুর্গম এলাকার জন্য প্রতি কেজি ১৩ টাকা।

পুনর্নির্ধারিত এ হার ১ জুলাই থেকে কার্যকর হবে বলেও চিঠিকে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

এর আগে গত ৯ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, খাদ্যবান্ধব কর্মসূচির চালের দাম ১০ টাকা থেকে বেড়ে ১৫ টাকা হচ্ছে।

আরএমএম/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]