চামড়া ব্যবসায়ীদের সুবিধা দিয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ পিএম, ৩০ জুন ২০২২
ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চামড়া ব্যবসায়ীদের বিশেষ সুবিধা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে পূর্বের খেলাপি ঋণ মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে নিয়মিত করার সুযোগ দেওয়া হয়েছে। পাশাপাশি নতুন ঋণ আবেদনের অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে জানানো হয়, বিশেষ এই সুবিধা ৩১ আগস্ট পর্যন্ত বহাল থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, কোরবানির পশুর চামড়া কেনার জন্য আগে বিতরণ করা কোনো ঋণের অংশবিশেষ খেলাপি হয়ে থাকলে, ন্যূনতম ২ শতাংশ ডাউন পেমেন্টে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে পুনঃতফসিল করা যাবে। এক্ষেত্রে ঋণগ্রহীতার গোডাউনে স্টক অথবা সহায়ক জামানত থাকতে হবে।

পরে ঋণগ্রহীতার সক্ষমতা যাচাই সাপেক্ষে ২০২২ সালে কোরবানির পশুর চামড়া কেনার জন্য ঋণ বিতরণ করতে পারবে তফসিলি ব্যাংকগুলো। নতুন ঋণ প্রদানের ক্ষেত্রে কোনো ধরনের কম্প্রোমাইজড অ্যামাউন্ট আদায় করা যাবে না।

শরিয়াহভিত্তিক পরিচালিত ব্যাংকসমূহ উপরোক্ত নীতিমালা অনুসরণ করে এখাতে বিনিয়োগ করতে পারবে।

ইএআর/জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]