বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট হলেন রাইজার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৬ এএম, ০২ জুলাই ২০২২

মার্টিন রাইজারকে দক্ষিণ এশিয়া অঞ্চলে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে বিশ্বব্যাংক।

শুক্রবার (১ জুলাই) সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটন ডিসি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে রাইজার আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্ক পরিচালনা করবেন। প্রায় ৫৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রকল্প, প্রযুক্তিগত সহায়তা এবং আর্থিক সংস্থানগুলোর একটি পোর্টফোলিও তত্ত্বাবধান করবেন তিনি।

এ বিষয়ে রাইজার বলেন, বিশ্বব্যাংক দক্ষিণ এশিয়ার উন্নয়নে অন্যতম অংশীদার হয়েছে। কারণ এই অঞ্চলটি কোভিড-১৯ মহামারিসহ একাধিক সংকটের মুখোমুখি হয়েছে। এই অঞ্চলে টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের ভিত স্থাপন জরুরি। এই অঞ্চলের নানা সুযোগ রয়েছে। এই সুযোগ পুঁজি করে আমি এই অঞ্চলের মানুষের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।

রাইজার চীন ও মঙ্গোলিয়ায় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এবং কোরিয়ার ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ব্রাজিল, তুরস্ক, ইউক্রেন, বেলারুশ এবং মলদোভার কান্ট্রি ডিরেক্টরের পাশাপাশি উজবেকিস্তানে কান্ট্রি ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিশ্বব্যাংকে যোগদানের আগে তিনি কিয়েল ইনস্টিটিউট অব ওয়ার্ল্ড ইকোনমিক্স এবং ইউরোপিয়ান ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্টের জন্য কাজ করেছেন। যেখানে তিনি কান্ট্রি স্ট্র্যাটেজির ডিরেক্টর এবং ট্রানজিশন রিপোর্টের সম্পাদক ছিলেন।

রাইজার জার্মান নাগরিক। তিনি জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রী এবং লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সেস থেকে অর্থনীতি ও অর্থনৈতিক ইতিহাসে ডিগ্রি অর্জন করেছেন।

এমওএস/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]