বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে আইপিডিসি ফাইন্যান্স

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০২ জুলাই ২০২২

গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থান দখল করে আইপিডিসি ফাইন্যান্স। বিনিয়োগকারীরা এ কোম্পানির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেলো সপ্তাহে কোম্পানির শেয়ারের দাম কমেছে ৭ দশমিক ২২ শতাংশ। টাকার অঙ্কে প্রতি শেয়ারের দাম কমেছে চার টাকা ১০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৫২ টাকা ৭০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৫৬ টাকা ৮০ পয়সা।

অবশ্য এ দরপতনের আগে কোম্পানিটির শেয়ার দাম বাড়ে। এতে ৪৫ টাকা ৭০ পয়সা থেকে দাম বেড়ে এ কোম্পানির প্রতিটি শেয়ারের দাম ৫৯ টাকা পর্যন্ত ওঠে। এর পরেই দরপতনের মাধ্য পড়ে কোম্পানিটির শেয়ার।

শেয়ারের এমন দাম কমা কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ১২ শতাংশ এবং ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

এদিকে, দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪২ কোটি ৫৮ লাখ ১৬ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে আট কোটি ৫১ লাখ ৬৩ হাজার টাকা।

আইপিডিসি ফাইন্যান্সের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৭ দশমিক শূন্য ২ শতাংশ। ৬ দশমিক ৯৫ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা ইউনাইটেড ইন্স্যুরেন্সের ছয় দশমিক ৪৫ শতাংশ, ফাইন ফুডের পাঁচ দশমিক শূন্য চার শতাংশ, আরডি ফুডের চার দশমিক ৫৫ শতাংশ, সিটি জেনারেল ইন্স্যুরেন্সের চার দশমিক ২৬ শতাংশ, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চার দশমিক ২৬ শতাংশ, হাক্কানি পাল্প অ্যান্ড পেপারের চার দশমিক শূন্য ৬ শতংশ এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজের তিন দশমিক ৯৫ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমআইএইচএস/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]