আরএফএল ইলেকট্রনিকসকে ২৩ মিলিয়ন ডলার ঋণ ব্রিটিশ সংস্থার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৩ জুলাই ২০২২

দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ প্রাণ-আরএফএল এর সহযোগী প্রতিষ্ঠান আরএফএল ইলেকট্রনিকস লিমিটেডকে ২৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণসহায়তা দিয়েছে যুক্তরাজ্যের উন্নয়ন অর্থ সংস্থা-ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট (বিআইআই)। নতুন ঋণ সুবিধা আরএফএল ইলেকট্রনিকসের হোম অ্যাপ্লায়েন্সের উৎপাদন সম্প্রসারণের পাশাপাশি কমপক্ষে ৬০০ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

ঋণের এ অর্থ ডাঙ্গা ইন্ডাস্ট্রিয়াল পার্কে আরএফএল ইলেকট্রনিকসের নতুন কারখানা ভবনে রেফ্রিজারেটরের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং রাইস কুকার, ব্লেন্ডারসহ ছোট অ্যাপ্লায়েন্স সংযোজনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানিতে ব্যবহার করা হবে। এ সম্প্রসারণের ফলে অন্তত ৬০০ মানুষের কর্মসংস্থান হবে, যার মধ্যে ৪০ শতাংশ আধা-দক্ষ শ্রমিক হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০১৮ সালে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানটি আরএফএল ইলেকট্রনিকস লিমিটেডকে উৎপাদন ও সংযোজন কর্মকাণ্ডে সহায়তার জন্য ১৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছিল।

বাংলাদেশে নিযুক্ত বিআইআইয়ের কান্ট্রি ডিরেক্টর এম রেহান রশিদ বলেন, আমরা এই ঋণের মাধ্যমে প্রাণ-আরএফএল গ্রুপের সঙ্গে আমাদের অংশীদারত্ব আরও গভীর করেছি। এ বিনিয়োগটি বিআইআইয়ের উচ্চাকাঙ্ক্ষী অংশীদারের প্রবৃদ্ধিকে সমর্থন করার প্রতিশ্রুতির বাস্তবায়ন, যে অংশীদার দেশে উৎপাদনশীলতাকে ত্বরান্বিত করা এবং নারী ও আধা-দক্ষ শ্রমিকদের জন্য চাকরির মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক সুযোগ তৈরিতে শক্তিশালী পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, কোম্পানিটির পরিবেশগত ও সামাজিক কৌশল শক্তিশালীকরণ, অভ্যন্তরীণ ঝুঁকি নিয়ন্ত্রণ এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উদ্যোগকে শক্তিশালী করতে কাজ অব্যাহত রাখবে বিআইআই।

প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেন, ঋণ সুবিধাটি স্থানীয় উৎপাদনকে উৎসাহিত করতে এবং বাংলাদেশের দ্রুত বর্ধনশীল মধ্যম আয়ের জনগোষ্ঠীর ইলেকট্রনিকস পণ্যের ক্রমবর্ধমান চাহিদা পূরণে সহায়তা করবে। আমাদের এখানে বিনিয়োগের জন্য বিআইআইকে ধন্যবাদ জানাই এবং প্রাণ-আরএফএল গ্রুপের ভবিষ্যৎ প্রবৃদ্ধির প্রচেষ্টায় তাদের অব্যাহত সমর্থন আশা করছি।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, বিআইআই বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএলে তার বিনিয়োগ দ্বিগুণ করছে। আমি বিশেষভাবে আনন্দিত যে, বিনিয়োগটি নারীদের কর্মসংস্থান বাড়াতে প্রাণ-আরএফএলের প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়েছে। বিআইআই যুক্তরাজ্যের নতুন আন্তর্জাতিক উন্নয়ন কৌশলের কেন্দ্রবিন্দু এবং এটি সৎ ও নির্ভরযোগ্য বিনিয়োগ প্রদান করে, যা কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করছে।

এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]