উন্নত গ্রিনহাউজ স্থাপন করবে বিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ৩১ জুলাই ২০২২

অঞ্চলভিত্তিক জলবায়ু সহনশীল জাত উদ্ভাবন ও ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উন্নত গ্রিনহাউজ স্থাপন করবে। এছাড়া বিনার প্রধান কার্যালয়ের গবেষণাগারগুলোতে আধুনিক যন্ত্রপাতি সংযোজনসহ র্যাপিড জেনারেশন অ্যাডভান্স টেকনোলজি স্থাপন করা হবে।

এজন্য বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালী করতে প্রকল্প হাতে নিচ্ছে বিনা। মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মোট ৮টি প্রকল্প উপস্থাপন করা হবে। এর মধ্যে কার্যতালিকায় রাখা হয়েছে প্রকল্পটি। জানুয়ারি ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৬ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

বিনার ১৫টি কেন্দ্রের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

ওই প্রকল্পের আওতায় বিভিন্ন যন্ত্রপাতি ও স্থাপনা ছাড়াও ১৫ জন বিজ্ঞানীর দেশের অভ্যন্তরে উচ্চশিক্ষা (পিএইচডি), ৬০ জন বিজ্ঞানীর বৈদেশিক প্রশিক্ষণ, ১৫০ জন বিজ্ঞানী ও ২৮০ জন কর্মকর্তার স্থানীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মাঠ পর্যায়ের দুই হাজার জন কৃষি কর্মকর্তা, দেড় হাজার জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা এবং ১৫ হাজার কৃষককে প্রশিক্ষণ দেওয়া হবে।

এ বিষয়ে পরিকল্পনা বিভাগের সচিব মো. মামুন-আল-রশীদ বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে অঞ্চলভিত্তিক জলবায়ু সহনশীল জাত উদ্ভাবন ও ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব হবে। জেনারেশন অ্যাডভান্স টেকনোলজি স্থাপন এবং জিন ব্যাংক সুবিধা বৃদ্ধি ও উন্নয়ন, নিউক্লিয়ার, মলিকুলার ও আধুনিক কৌশল ব্যবহারের মাধ্যমে অঞ্চলভিত্তিক এবং প্রতিকূল পরিবেশ সহনশীল ফসলের জাত ও প্রযুক্তি উদ্ভাবন করা হবে। উদ্ভাবিত জাত, প্রযুক্তি ও উত্তম কৃষি চর্চা কৃষকের মাঝে জনপ্রিয় করা হবে এবং কৃষক প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

এমওএস/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।