প্রথম শ্রেণির পৌরসভায় কেনা হবে ১৫০ কোটি টাকার আধুনিক যন্ত্রপাতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ৩১ জুলাই ২০২২

দেশের সাতটি সিটি করপোরেশন ও ৩৭টি জেলা পর্যায়ে প্রথম শ্রেণির পৌরসভায় আধুনিক যন্ত্রপাতি বিশেষত ৮১টি হুইল লোডার, ২৪টি ব্যাকহো লোডার এবং ৬৪টি এসফল্ট রোলার কেনা হবে। এতে মোট ব্যয় হবে ১৫০ কোটি ৬২ লাখ টাকা।

‘প্রকিউরমেন্ট অব মেশিনারিজ অ্যান্ড ইক্যুইপমেন্ট ফ্রম বেলারুশ ফর সিলেকটেড মিউনিসিপলিটিস’
জুলাই ২০২২ হতে জুন ২০২৩ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

আগামী মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মোট আটটি প্রকল্প উপস্থাপন করা হবে। এ প্রকল্পটিও একনেকের কার্যতালিকায় রাখা হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্য:
যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহের মাধ্যমে দেশের সাতটি সিটি করপোরেশন ও ৩৭টি জেলা পর্যায়ে প্রথম শ্রেণির পৌরসভাসমূহের উন্নয়ন কার্যক্রমের সক্ষমতা বাড়ানো, সিটি করপোরেশন ও পৌরসভাসমূহের টেকনিশিয়ান ও চালকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া, মেশিনারিজ এবং ইক্যুইপমেন্ট সংগ্রহের মাধ্যমে সিটি করপোরেশন ও পৌরসভাসমূহের বর্জ্য ব্যবস্থাপনায় দক্ষতা বাড়ানো, সিটি করপোরেশন ও পৌরসভাসমূহের ড্রেন মানসম্মতভাবে পরিষ্কার রাখা এবং রাস্তা বা কালভার্ট যান চলাচলের উপযোগীকরণের মাধ্যমে নাগরিক সেবা বাড়ানো।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ জাগো নিউজকে বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে যান-যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহের মাধ্যমে সিটি করপোরেশন ও পৌরসভাসমূহের উন্নয়ন কার্যক্রমের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি টেকনিশিয়ান ও চালকদের যথাযথ প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে। এছাড়াও বর্জ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি ও উন্নতি, রাস্তা-কালভার্ট-ড্রেনের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন সহজতর হবে। এ লক্ষ্যেই একনেক সভায় প্রকল্পটি উপস্থাপন করা হবে।

এমওএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।