ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে কাজ করবে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ১১ আগস্ট ২০২২

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এবং এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র উদ্যোক্তাদের ঝরে পড়া রোধে বিভিন্ন খাত ভিত্তিক চাহিদা নিরূপণ করে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। সেজন্য দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় এসএমই ফাউন্ডেশনের কার্যালয়ে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) ও এসএমই ফাউন্ডেশনের মধ্যে এক সমঝোতা স্মারক সইয়ের অনুষ্ঠান হয়।

সমঝোতা স্মারকে বিসিআই এর পক্ষে সই করেন বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এবং এসএমই ফাউন্ডেশনের পক্ষে সই করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান। অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মো. মাসুদুর রহমান উপস্থিত ছিলেন।

 

বিসিআই সভাপতি বলেন, বিসিআই পুরো বাংলাদেশ ভিত্তিক একক ও একমাত্র জাতীয় শিল্প চেম্বার। বিসিআই স্থানীয় সব শিল্পের পথে সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে কাজ করে চলেছে। বিসিআই নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উন্নয়ন এবং লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প খাতের উন্নয়নে এরই মধ্যে কাজ শুরু করেছে। নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উন্নয়ন কাজ করতে গিয়ে লক্ষ্য করছে যে এ খাতে দক্ষ শ্রমিক এবং ব্যবস্থাপকের অনেক অভাব রয়েছে। এসএমই খাতে বেশির ভাগ শিল্প উদ্যোক্তা প্রথম দুই থেকে তিন বছরের মধ্যে ঝরে যায় তার প্রধান কারণ হচ্ছে সক্ষমতার অভাব, পণ্য বাজারজাত করণের সমস্যা, পর্যাপ্ত ঋণের অভাব ইত্যাদি।

এজন্য বিসিআই এসএমই উদ্যোক্তাদের ঝরে পড়ার রোধে বিভিন্ন খাত ভিত্তিক চাহিদা নিরূপণ করে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। বিসিআই মনে করে এই কার্যক্রম বিসিআই ও এসএমই ফাউন্ডেশন যৌথ ভাবে পরিচালনা করলে এসএমই খাত এবং দেশ সমান ভাবে উপকৃত হবে এবং অর্থনীতিতে এ খাতের অবদান ৬০ থেকে ৭০ শতাংশে উন্নিত করা সম্ভাব হবে। এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে এই কাজ আরও দ্রুত হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন বলেন, বিসিআই এর এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এসএমই খাতে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন এক সঙ্গে কাজ করলে এ খাতের উন্নয়ন ও বিদ্যমান সমস্যাগুলো দূর করা সম্ভব হবে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিসিআই এর সঙ্গে এসএমই ফাউন্ডেশনের এ সমঝোতা স্মারক এ খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এসএমই খাতে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে সচেষ্ট হবে দুই প্রতিষ্ঠান।

এনএইচ/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।