১৪০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেলো নিটল-নিলয় গ্রুপ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪২ পিএম, ১৪ আগস্ট ২০২২

১৪০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেয়েছে নিটল-নিলয় গ্রুপ। প্রতিষ্ঠানটি আমেরিকার কাইনেমেটিক্স ইনকর্পোরেটেডের সঙ্গে যৌথভাবে রপ্তানিযোগ্য ইনসুলেটর তৈরি করবে। সুনামগঞ্জের ছাতকে নিটল-নিলয় গ্রুপের স্থাপনায় ৮ থেকে ১০ মাসের মধ্যে উৎপাদন শুরু হবে।

রোববার (১৪ আগস্ট) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সম্মেলন কক্ষে একটি চুক্তি সই হয়েছে। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমেদ ও কাইনেমেটিক্স ইনকর্পোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু মোমেন।

এ সময় বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ বলেন, ফ্যাক্টরি থেকে বছরে ২০০ কোটি টাকার ইনসুলেটর বিদেশে রপ্তানি করা হবে। মিশর, নেপাল, ভুটান, নাইজেরিয়া, কেনিয়া ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশে রপ্তানি করার পরিকল্পনা আছে। পুরো প্রকল্পে ১৪০ কোটি টাকার বিনিয়োগ করছে কাইনেমেটিক্স।

তিনি বলেন, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমাদের ফ্যাক্টরিতে প্রায় ৫০০ লোক কাজের সুযোগ পাবেন। ফলে আমাদের এই উদ্যোগ সরাসরি বৈদেশিক মুদ্রা আয় এবং কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে। এতে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটির ৪৯ শতাংশ শেয়ার থাকছে। এর জন্য যে কাঁচামাল প্রয়োজন তার অনেক কিছুই বাংলাদেশেই পাওয়া যায়।

এসএম/আরএডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।