আন্তঃব্যাংক ডলার বেচাকেনার নির্দেশ দিলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২১ পিএম, ১৪ আগস্ট ২০২২
বৈঠক শেষে ব্রিফ করেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র/ছবি: জাগো নিউজ

দেশে ডলারের বাজার স্থিতিশীল করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে আন্তঃব্যাংক ডলার বেচাকেনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে বিদেশে আটকে থাকা রপ্তানির বিল দ্রুত দেশে এনে নগদায়ন করার নির্দেশ দেওয়া হয়।

রোববার (১৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ‘ডলারের সংকট কাটিয়ে ওঠার জন্যই এবিবি ও বাফেদার সঙ্গে আজকের বৈঠক। কীভাবে বাজার স্থিতিশীল করা যায়, সেই বিষয়ে তাদের কাছ থেকেও কিছু পরামর্শ নেওয়া হয়েছে। আবার কেন্দ্রীয় ব্যাংক থেকেও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।’

কেন্দ্রীয় ব্যাংকের এ মুখপাত্র বলেন, ‘এবিবি ও বাফেদা কথা দিয়েছে, দ্রুত সময়ের মধ্যে ডলারের মার্কেট স্থিতিশীল হবে। আর কেন্দ্রীয় ব্যাংক যে নির্দেশনা তাদেরকে দিয়েছে, তার মধ্যে একটি হলো- ব্যাংকগুলোকে তাদের রপ্তানি বিল দ্রুত দেশে এনে নগদায়ন করতে হবে। অন্যটি হলো- নিজেদের মধ্যে আন্তঃব্যাংক লেনদেন কার্যকর করা।’

সিরাজুল ইসলাম বলেন, ‘আমদানি কমাতে বাংলাদেশ ব্যাংকের যে নির্দেশনা ছিল, তা কার্যকর হচ্ছে। এরই মধ্যে ৩১ শতাংশ আমদানি কমেছে। আগামী দু-একমাসের মধ্যে ডলারের বাজার পরিস্থিতি স্থিতিশীল হয়ে যাবে বলে আশা করছি।’

ব্যাংক ও খোলাবাজারে ডলার নিয়ে অনিয়ম হচ্ছে- এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, ‘ডলার মার্কেট কেন্দ্রীয় ব্যাংক সবসময় পর্যবেক্ষণ করছে। এমন কোনো অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, আহমেদ জামাল, এ কে এম সাজেদুর রহমান খান, আবু ফরাহ মো. নাছের, বিএফআইইউয়ের প্রধান মাসুদ বিশ্বাস ও সংশ্লিষ্ট বিভাগের পরিচালকরা।

এবিবির পক্ষে সভায় উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান সেলিম আর এফ হোসাইন এবং বাফেদার পক্ষে ছিলেন চেয়ারম্যান আতাউর রহমান প্রধান ও বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

জানা গেছে, আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে খরচ করতে হচ্ছে ৯৫ টাকা। আমদানি বিল মেটাতে এ দামে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। তবে বাণিজ্যিক ব্যাংকগুলোতেও এখন ১০৬-১০৮ টাকায় নগদ ডলার বিক্রি হচ্ছে। তবে খোলাবাজারে ডলারের দাম ১১৫ টাকা।

ইএআর/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।