‘বিদ্যুৎ উৎপাদন না করেও ক্যাপাসিটি চার্জ পাচ্ছে কিছু কোম্পানি’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ১৭ আগস্ট ২০২২

তেল-গ্যাস–খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অর্থনীতিবিদ অধ্যাপক আনু মোহাম্মদ বলেছেন, বছরের পর বছর বিদ্যুৎ উৎপাদন না করেও ক্যাপাসিটি চার্জ নিচ্ছে কিছু দেশি-বিদেশি কোম্পানি। সরকার তাদের পেছনে ভর্তুকি দিচ্ছে এবং দাম বাড়িয়ে সেই ভর্তুকি জনগণের ওপর চাপাচ্ছে।

বুধবার (১৭ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) আয়োজিত ‘বিদ্যুৎ ও জ্বালানি সংকট: নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

আনু মুহাম্মদ বলেন, আজকে আমরা জ্বালানি ও বিদ্যুৎ খাতে যে সংকট দেখতে পাচ্ছি এবং জ্বালানি ও বিদ্যুৎ খাতকে কেন্দ্র করে পুরো অর্থনৈতিক যে সংকট তৈরি হয়েছে, এটা খুব আকস্মিক বা হঠাৎ করেই হয়েছে বিষয়টা এমন না। যে সংকট এখন তৈরি হয়েছে এটা তৈরি করার মতোই পরিকল্পনা নেওয়া হয়েছিল।

তিনি বলেন, বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানি সংকটের কারণে জনগণ ভোগান্তি পোহাচ্ছে। বাংলাদেশের অধিকাংশ মানুষ একটা সংকটের মধ্যে আছে। এই পরিস্থিতিতে একটা গোষ্ঠী লাভবান হচ্ছে। সরকার বা প্রধানমন্ত্রী বলেছেন- বিদ্যুৎ খাতে আমাদের প্রচুর ভর্তুকি দিতে হচ্ছে। এখনো ভর্তুকি দিতে হচ্ছে, সামনেও ভর্তুকি দিতে হবে। সুতরাং আমাদের বিদ্যুতের দামও বাড়াতে হবে। এ ব্যাপারে নাগরিক থেকে প্রশ্ন করা হচ্ছে- সরকার যে ভর্তুকি দিচ্ছে এই ভর্তুকির সুবিধা কে পাচ্ছে?

‘গত ১১ বছরে বিদ্যুৎ খাতে যে ভর্তুকি দেওয়া হয়েছে এর একটি অংশ দেশি-বিদেশি কিছু কোম্পানিকে বিদ্যুৎ উৎপাদন না করার জন্য দেওয়া হয়েছে। চুক্তিটাই এরকম করা হয়েছিল। চুক্তি করার সময়ই জেনেই চুক্তি করা হয়েছে। যারা চুক্তি করেছেন তারা জেনেই করেছেন যে, তোমরা বিদ্যুৎ উৎপাদন করবে না এরপরেও তোমাদের টাকা দেবো। সক্ষমতা অর্জন ও উৎপাদন না করার পরও তাদের টাকা দেওয়া হচ্ছে।’

এ অর্থনীতিবিদ বলেন, গত ১১ বছরে এরকম ৯০ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। এর ৬০ হাজার কোটি টাকা শুধু ১২টা কোম্পানি নিয়েছে। তারা ভর্তুকি পাচ্ছে, কিন্তু সেই ভর্তুকি মেটাতে বেশি দাম চাপিয়ে দেওয়া হচ্ছে জনগণের ওপর।

তেলের দাম প্রসঙ্গে তিনি আরও বলেন, সরকার বলছে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে বলে আমরা বাড়িয়েছি। কিন্তু যখন কমে তখন তো কমানো হয় না। আমরা এই গ্যাস রিজার্ভ আর গ্যাস সংকট গ্যাস উত্তোলন, আমদানি রপ্তানি নিয়ে অতীতে অনেক আন্দোলন করেছি। আমাদের ওপর হামলা করা হয়েছে মামলা দেওয়া হয়েছে।

এমআইএস/আরএডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।