আধঘণ্টায় ৩৫০ কোটি টাকা ছাড়ালো লেনদেন, সূচকে অস্থিরতা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৮ এএম, ২১ সেপ্টেম্বর ২০২২

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২১ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ব্যাপক অস্থিরতা দেখা যাচ্ছে। সূচক একটু উঠছে তো পরক্ষণেই আবার পড়ে যাচ্ছে। তবে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। একই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতিও দেখা যাচ্ছে।

দিনের লেনদেন শুরুর প্রথম আধঘণ্টার মধ্যেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ৭ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে সাড়ে ৩০০ কোটি টাকার বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা রয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এর আগে ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইন ট্যাক্স নিয়ে গুজব ছড়ালে গত সপ্তাহে শেয়ারবাজারে দরপতন দেখা দেয়। তবে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শুরু হওয়ার আগেই বিষয়টি যে ‘গুজব’ তা জেনে যান বিনিয়োগকারীরা।

এতে গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজারে বড় উত্থান হয়। চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবস গত রোববার ও সোমবারও ঊর্ধ্বমুখী ধারায় ছিল শেয়ারবাজার। মঙ্গলবার লেনদেনের শুরুতে বড় উত্থান হলেও শেষ পর্যন্ত মূল্যসূচকের পতনে শেষ হয় দিন।

এ পরিস্থিতিতে বুধবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের ৮ মিনিটের মাথায় সূচক ঋণাত্মক হয়ে পড়ে।

এরপর লেনদেনের ১৫ মিনিটের মাথায় মূল্যসূচক আবার কিছুটা বাড়ে। এ দফাতেও সূচক বেশি সময় ঊর্ধ্বমুখী থাকেনি। ২০ মিনিটের মধ্যেই সূচক আবার ঋণাত্মক হয়ে পড়ে। তবে লেনদেনের আধাঘণ্টার মাথায় সূচক আবার কিছুটা বাড়ে।

অবশ্য এ দফাতেও সূচক বেশি সময় ঊর্ধ্বমুখী থাকেনি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ১২ মিনিটে ডিএসইতে ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর ১২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ১০ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৪ কোটি ৬৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৫২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৯১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এমএএস/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।