বছরে দেড় থেকে ২ বিলিয়ন ডলারের সহায়তা অব্যাহত রাখবে এডিবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২২

কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজির (সিপিএস) আওতায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশকে দেড় থেকে দুই বিলিয়ন ডলার ঋণ দিয়ে থাকে। এর মধ্যে ২০ শতাংশ বাজেট সাপোর্টও থাকে। এমন উন্নয়ন সহায়তা বাংলাদেশের জন্য অব্যাহত রাখা হবে বলে জানিয়েছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

বুধবার (২১ সেপ্টেম্বর) প্রকাশিত এডিবির ডেভেলপমেন্ট আউটলুক সেপ্টেম্বর সংস্করণে এসব তথ্য দেওয়া হয়েছে। এ উপলক্ষে এডিবির ঢাকা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন এডিমন গিন্টিং।

তিনি বলেন, রপ্তানি আয়ে বৈচিত্র্য আসছে। কৃষি ও ওষুধ খাতে বছরে ১০০ কোটি ডলারের বেশি রপ্তানি হচ্ছে। প্রবাসী আয়ও বাড়ছে। আমি মনে করি, রপ্তানি খাতে বৈচিত্র্যই অর্থনীতিকে টেকসই করে। যেহেতু প্রবৃদ্ধি দেশের ভেতর থেকেই হতে হবে, তাই বেসরকারি খাতের বিকাশ প্রয়োজন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন বলেন, জ্বালানি–সংকট ও বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তায় এ বছর কাঙ্ক্ষিত হারে বিনিয়োগ হবে না। সরকারি বিনিয়োগেও গতি কমবে। এ অবস্থায় রাজস্ব আদায় বাড়াতে হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী খাদ্যপণ্য ও জ্বালানি তেলের দাম বেড়েছে, যা মূল্যস্ফীতিকে উসকে দিচ্ছে বলে দাবি করেন গিন্টিং।

এমওএস/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।