মামলা থাকলে শুদ্ধাচার পুরস্কার নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৭ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ তদন্তাধীন বা ফৌজদারি মামলা চলমান থাকলে কিংবা শাস্তিপ্রাপ্ত হলে তাকে শুদ্ধাচার পুরস্কার দেওয়া যাবে না।

রোববার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, শুদ্ধাচার পুরস্কার প্রদান (সংশোধন) নীতিমালা ২০২২ অনুযায়ী, শুদ্ধাচার পুরস্কার পেতে হলে অন্তত তিন বছর সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে। ক্যাটাগরি অনুসারে সর্বোচ্চ নম্বর প্রাপ্তকে শুদ্ধাচার পুরস্কার দিতে হবে। যথাসম্ভব প্রমাণের ভিত্তিতে কোনো কর্মীর মোট প্রাপ্ত নম্বর ন্যূনতম ৮০ না হলে সেই কর্মকর্তা শুদ্ধাচার পুরস্কারের জন্য বিবেচিত হবেন না।

নির্দেশনা আরও বলা হয়, কারও বিরুদ্ধে কোনো অভিযোগ তদন্তাধীন অথবা ফৌজদারি মামলা চলমান থাকলে কিংবা শাস্তিপ্রাপ্ত হলে তিনি পুরস্কারের জন্য বিবেচিত হবেন না। একাধিক কর্মকর্তা-কর্মচারীর প্রাপ্ত নম্বর একই হলে যৌথভাবে সেরা নির্বাচন করতে হবে। তাদের প্রত্যেকে পৃথকভাবে পুরস্কৃত হবেন। একবার শুদ্ধাচার পুরস্কার পাওয়ার পর বদলি বা পদোন্নতি হলেও তিনি পরবর্তী তিন অর্থবছরে পুনরায় পুরস্কারের জন্য বিবেচিত হবেন না।

ইএআর/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।